ভারতের সবথেকে 'কঠিনতম' পরীক্ষা UPSC তে শীর্ষে চার কন্যা

দ্য ইউনিইয়ন পাবলিক সার্ভিস কমিশন পরীক্ষার ফলাফল ঘোষণা হল আজ। শীর্ষ তালিকায় যে প্রথম তিন জনই মহিলা। ১ম হয়েছেন ইরা সিঙ্ঘাল, ২য় রেনু রাজ, ৩য় নিধি গুপ্তা এবং বন্দনা রাও। এই পরীক্ষা দিয়েই আইএএস এবং আইপিএস অফিসারদের নির্বাচন করা হয়। ইতিহাসে এই প্রথমবার কমিশন এত তাড়াতাড়ি ফলাফল ঘোষণা করেছে। পার্সোনালিটি টেস্ট ও ইন্টারভিউয়ের ৪ দিন আগেই এই ফলাফল ঘোষিত হয়েছে। 

Updated By: Jul 4, 2015, 05:14 PM IST
ভারতের সবথেকে 'কঠিনতম' পরীক্ষা UPSC তে শীর্ষে চার কন্যা

ওয়েব ডেস্ক: দ্য ইউনিইয়ন পাবলিক সার্ভিস কমিশন পরীক্ষার ফলাফল ঘোষণা হল আজ। শীর্ষ তালিকায় তিন জন মহিলা। ১ম হয়েছেন ইরা সিঙ্ঘাল, ২য় রেনু রাজ, ৩য় নিধি গুপ্তা এবং বন্দনা রাও। এই পরীক্ষা দিয়েই আইএএস এবং আইপিএস অফিসারদের নির্বাচন করা হয়। ইতিহাসে এই প্রথমবার কমিশন এত তাড়াতাড়ি ফলাফল ঘোষণা করেছে। পার্সোনালিটি টেস্ট ও ইন্টারভিউয়ের ৪ দিন আগেই এই ফলাফল ঘোষিত হয়েছে। 

পরীক্ষার ফল জেনে উচ্ছ্বসিত UPSC পরীক্ষার প্রথম ইরা সিঙ্ঘাল। তিনি বলেন, 'আমি বিশ্বাস করতে পারছি না আমি প্রথম হয়েছি। আমি খুব খুশি'। ইরার ইচ্ছে তিনি আইএএস অফিসার হবেন। প্রথমবার এই পরীক্ষা দিয়েই দ্বিতীয় হয়েছেন রেনু রাজ।

UPSC তে উত্তীর্ণদের শুভেচ্ছা বার্তা পাঠিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। টুইটে সবাইকে শুভেচ্ছা জানান তিনি।

 

দ্য ইউনিইয়ন পাবলিক সার্ভিস কমিশন পরীক্ষা তিনটি ধাপে হয়ে থাকে। প্রথমত, প্রিলিমিনারি। দ্বিতীয়, মেন। তৃতীয়, ইন্টারভিউ। এই পরীক্ষায় উত্তীর্ণরা আইএএস (ইন্ডিয়ান অ্যাডমিনিসট্রেটিভ সার্ভিস), আইএফএস (ইন্ডিয়ান ফরেন সার্ভিস), আইপিএস (ইন্ডিয়ান পুলিস সার্ভিস) এই পদে কাজ করার জন্য নির্বাচিত হন। ২৪ আগস্ট ২০১৪, ২ হাজার ১৩৭টি ভ্যানুতে ৫৯টি সেন্টারে এই পরীক্ষা অনুষ্ঠিত হয়েছিল। ৯ লক্ষ ৪৫ হাজার পরিক্ষার্থী নিজেদের নাম নথিভুক্ত করলেও মাত্র ৪ লক্ষ ৫১ হাজার জন এই পরীক্ষা দিয়েছিলেন। যার মধ্যে মাত্র ১৬ হাজার ৯৯৩ জন মেন পরীক্ষায় উত্তীর্ণ হয়েছিলেন। মেন পরীক্ষার ফলাফলে পাস করেছিলন ৩ হাজার ৩০৮ জন। ২৭ এপ্রিল থেকে ৩০ জুন তাদের পার্সোনালিটি টেস্ট হয়।

.