UN Human Index Rating: মানব উন্নয়ন সূচকে পতন ভারতের, র‍্যাঙ্কিংয়ে নামল এক ধাপ

২০২১ সালের প্রকাশিত ক্রমতালিকা অনুযায়ী, ১৮৯টি দেশের মধ্যে ভারতের স্থান ১৩২ এ। ২০২০ সালে ভারতের স্থান ছিল ১৩১। এই সূচক স্বাস্থ্য, শিক্ষা, জীবনযাত্রার মানের নিরিখে তৈরি হয়। তালিকার শীর্ষে রয়েছে সুইজারল্যান্ড, নরওয়ে এবং আইসল্যান্ড। বিশ্বের তৃতীয় বৃহত্তম অর্থনীতির দেশের এমন পতন নিয়ে উদ্বেগ বজায় রইল। 

Updated By: Sep 9, 2022, 02:47 PM IST
UN Human Index Rating: মানব উন্নয়ন সূচকে পতন ভারতের, র‍্যাঙ্কিংয়ে নামল এক ধাপ
ফাইল ছবি

জি২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: মানুষের অগ্রগতি তুলে ধরতে জনস্বাস্থ্য, শিক্ষা ও আয়ের তথ্য বিশ্লেষণ করে ইউএনডিপির মানব উন্নয়ন সূচক তৈরি করে রাষ্ট্রপুঞ্জ। ২০২১ সালের প্রকাশিত ক্রমতালিকা অনুযায়ী, ১৮৯টি দেশের মধ্যে ভারতের স্থান ১৩২ এ। ২০২০ সালে ভারতের স্থান ছিল ১৩১। এই সূচক স্বাস্থ্য, শিক্ষা, জীবনযাত্রার মানের নিরিখে তৈরি হয়। তালিকার শীর্ষে রয়েছে সুইজারল্যান্ড, নরওয়ে এবং আইসল্যান্ড। বিশ্বের তৃতীয় বৃহত্তম অর্থনীতির দেশের এমন পতন নিয়ে উদ্বেগ বজায় রইল। শ্রীলঙ্কা (৭৩তম স্থানে), চিন (৭৯ তম), ভুটান (১২৭ তম) এবং বাংলাদেশ (১২৯ তম) স্থানে রয়েছে এই তালিকায়। অর্থাৎ ভারতের পড়শি দেশও ক্রমতালিকায় এগিয়ে।

আরও পড়ুন, Kartavya Path inauguration: নেতাজির আদর্শ মানলে আরও উন্নত হতো দেশ, সুভাষচন্দ্রের মূর্তির উন্মোচন করে সরব মোদী

মানব উন্নয়ন পরিকল্পনা বিভাগের রিপোর্ট অনুযায়ী, ২০১৯ সালে সূচকে ভারতে জীবনের মান ছিল ০.৬৪৫। ২০২১ সালে তা কমে হয়েছে ০.৬৩৩। ভারতীয় নাগরিকদের আয়ুও কমছে। ২০১৯ সালে যেখানে গড় আয়ু ছিল ৬৯.৭ বছর। এই মুহূর্তে তা কমে ৬৭.২ বছর হয়েছে। মানুষের গড় আয়ু কমেছে বিভিন্ন দেশেও। ২০১৯ সালে যেখানে গড় আয়ু ছিল ৭২.৮ বছর, ২০২১ সালে তা কমে ৭১.৪ বছর হয়েছে। ‘অনিশ্চিত সময়, অবিন্যস্ত জীবন’ শীর্ষক রিপোর্টটি বলছে, এই পতনের নেপথ্যে রয়েছে নজিরবিহীন একগুচ্ছ সঙ্কট। তার মধ্যে সবচেয়ে জোরালো ধাক্কাটি কোভিড অতিমারির।

ইউএনডিপি-র প্রধান এসিম স্টেইনার জানিয়েছেন, মানবন্নয়ন সূচকে নেমে যাওয়ার অর্থ আমাদের গড় আয়ু কমছে, তার পাশাপাশি আমরা আরও কম শিক্ষিত হচ্ছি এবং রোজগারও কমছে।’ তাঁর কথায় এই তিনটি মাপদণ্ডেই বোঝা যায় মানুষ কেন এত হতাশ ও উদ্বিগ্ন হয়ে পড়ছে। রিপোর্ট অনুযায়ী, ১৯৯০ থেকে ২০২১ সালের মধ্যে ভারতবাসীর গড় আয়ুষ্কাল, শিক্ষার প্রত্যাশিত মেয়াদ, শিক্ষার গড় মেয়াদ— সবই পরিবর্তন হয়েছে।

প্রসঙ্গত, ভারতকে ২০৪৭ সালের মধ্যে উন্নত দেশের সারিতে তুলে আনার লক্ষ্য স্থির করার কথা এ বারের স্বাধীনতা দিবসেই ঘোষণা করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। অন্যদিকে, বৃহস্পতিবার নেতাজির মূর্তি উন্মোচন করে মোদী বলেন, "যদি স্বাধীনতার পর ভারত সুভাষবাবুর প্রদর্শিত পথে চলত, তাহলে দেশ আজ কোথায় পৌঁছে যেত। কিন্তু, দূর্ভাগ্যজনক ভাবে, স্বাধীনতার পরই আমরা আমাদের এই মহান নেতাকে ভুলে গেলাম"৷ উল্লেখ্য, ১৯৯০ সালে ১২৯ থেকে শুরু করে ভারত এই তালিকায় ক্রমাগত নামছে।

আরও পড়ুন, অবৈধ ঋণ লেনদেনে যুক্ত, ভারতীয় এই ব্যাঙ্কের বিরুদ্ধে নেওয়া হতে পারে বড় পদক্ষেপ!

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.