Netaji: ইন্ডিয়া গেটে কেন 'নিষ্প্রদীপ' হলোগ্রাম মূর্তি? কারণ জানাল কেন্দ্রীয় সংস্কৃতি মন্ত্রক

কেন্দ্রের 'যুক্তি' মানতে নারাজ তৃণমূল।

Updated By: Feb 4, 2022, 11:42 PM IST
Netaji:  ইন্ডিয়া গেটে কেন 'নিষ্প্রদীপ' হলোগ্রাম মূর্তি? কারণ জানাল কেন্দ্রীয় সংস্কৃতি মন্ত্রক

নিজস্ব প্রতিবেদন: ইন্ডিয়া গেটে 'নিষ্প্রদীপ' নেতাজির হলোগ্রাম (Netaji Subhas Chandra Bose Hologram Statue) মূর্তি। দিল্লিতে প্ল্যাকার্ড হাতে ধরনায় বসেছিলেন তৃণমূল (TMC) সাংসদরা। কেন অন্ধকারে সুভাষ? কেন্দ্রের সংস্কৃতি মন্ত্রক (Union Culture Ministry) সূত্রে দাবি, 'খারাপ আবহাওয়ার জন্য আলো নেভানো হয়েছিল। গতকাল মাঝরাতে ফের আলো জ্বালিয়ে দেওয়া হয়। নেতাজিকে রাজনীতির কোনও প্রশ্নই নেই'। 'আবহাওয়ার কথা মাথায় রাখেনি কেন'?, পাল্টা প্রশ্ন সাংসদ সুখেন্দুশেখর রায়ের।

নেতাজির ট্যাবলো ছাড়াই প্রজাতন্ত্র দিবসে কুচকাওয়াজ অনুষ্ঠিত হয়েছে দিল্লিতে। রাজ্যের প্রস্তাবিত ট্যাবলো খারিজ করে দেয় কেন্দ্র। প্রধানমন্ত্রীকে (PM Narendra Modi) সিদ্ধান্ত পুর্নবিবেচনার আর্জি জানিয়েছে চিঠি লেখেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (CM Mamata Banerjee)। চিঠিতে তাঁর দাবি, কোনও যুক্তিযুক্ত কারণ ছাড়াই বাংলার ট্যাবলোর বাতিল করা হয়েছে। কেন্দ্রের সিদ্ধান্তে তিনি হতবাক। পুর্নবিবেচনার সেই আবেদন মঞ্জুর হয়নি। ফলে কেন্দ্র ও রাজ্যের সংঘাত চরমে পৌঁছয়।

আরও পড়ুন: Budget Session: রাজ্য-রাজ্যপাল সংঘাতের আঁচ সংসদেও, রাজ্যসভা থেকে ওয়াকআউট TMC-র

এদিকে ট্যাবলো বিতর্কের মাঝেই ইন্ডিয়া গেটে নেতাজির মূর্তি বসানোর কথা ঘোষণা করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ২৩ জানুয়ারি, নেতাজির ১২৫ তম জন্মবার্ষিকী হলোগ্রাম মূর্তি উন্মোচন করেন তিনি। গতকাল ইন্ডিয়া গেটে ওই হলোগ্রাম মূর্তিটি পরিদর্শন যান তৃণমূলের ৬ সাংসদ। তাঁদের দাবি,  '২৩ জানুয়ারি হলোগ্রাম মূর্তিটি দেখানো হয়েছিল। পরের দিন থেকে মূর্তিটি আর নেই। বেশি হাওয়ায় মূর্তিটি উড়ে গিয়েছে। কারণ, উপরে কোনও আচ্ছাদন ছিল না। যে টেকনিক্যাল সমস্যা হয়েছিল, তা ঠিক করতে পারেননি কেন্দ্রীয় সরকারের ইঞ্জিনিয়ররা'। এমনকী. এই ঘটনার প্রতিবাদে প্যাকার্ড হাতে ধরনায় দেন রাজ্যের শাসকদলের সাংসদরা।

এদিন তৃণমূল সাংসদ সুখেন্দুশেখর রায় বলেন, 'দিল্লির আবহাওয়া কিছুই খারাপ নেই। শীতের সময়ে দিল্লিতে মাঝেমধ্যে বৃষ্টি হয়, সেরকমই হয়েছে'। তাঁর আরও বক্তব্য, এই প্রযুক্তি ব্যবহারের আগে আবহাওয়ার কথা মাথায় রাখেনি কেন? ২৪ জানুয়ারি থেকে মূর্তি উধাও। ২৪ জানুয়ারি থেকে ৪ ফেব্রুয়ারি পর্যন্ত মেরামতি করা গেল না, এমনই প্রযুক্তি ব্যবহার করেছিল। যদি প্রযুক্তিগত সমস্যাই হয়ে থাকে, তাহলে সন্ধেবেলা আমরা গেলাম, তখন কিছু নেই। মাঝরাতে জ্বলে উঠল কী করে'? এর আগে,  সংসদেও ট্যাবলো বিতর্কে কেন্দ্রকে নিশানা করেছেন তৃণমূল সাংসদ সৌগত রায়।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.