আজ শুরু বাজেট অধিবেশন, পেগাসাস থেকে কৃষক ইস্যুতে সুর চড়াতে পারে বিরোধীরা

পেগাসাস ইস্যুতে এবার কেন্দ্রের বিরুদ্ধে এককাট্টা বিরোধীরা।

Updated By: Jan 31, 2022, 07:05 AM IST
আজ শুরু বাজেট অধিবেশন, পেগাসাস থেকে কৃষক ইস্যুতে সুর চড়াতে পারে বিরোধীরা
প্রতীকী ছবি

নিজস্ব প্রতিবেদন:  বাজেট অধিবেশেনে সম্ভবত ফের ঝড় তুলতে চলেছে 'পেগাসাস'(Pegasus Spyware)। পেগাসাস ইস্যুতে এবার কেন্দ্রের বিরুদ্ধে এককাট্টা বিরোধীরা। কংগ্রেসের পাশাপাশি তৃণমূল, সিপিএম, আরজেডি, এনসিপি এবং শিবসেনাও সরকারকে তীব্র ভাষায় আক্রমণ শানিয়ে সোচ্চার হয়েছে। সোমবার থেকে শুরু হচ্ছে সংসদের বাজেট অধিবেশন (Budget 2022)। এবারে পেগাসাস ইস্যু, কৃষকদের সমস্যা এবং চীনের সঙ্গে সীমান্তের দ্বন্দ্ব - সহ বিভিন্ন বিষয় উত্থাপনের জন্য প্রস্তুত বিরোধী দলগুলি।

উত্তর প্রদেশ সহ পাঁচটি রাজ্যের গুরুত্বপূর্ণ বিধানসভা নির্বাচনের মাঝখানে শুরু হচ্ছে এই অধিবেশন। যেখানে বিরোধী দলগুলির সঙ্গে সরাসরি তিক্ত নির্বাচনী প্রতিদ্বন্দ্বিতায় যাচ্ছে বিজেপি এবং রাজনৈতিক মহলের একাংশের মত বিজেপি পুরোদমে ভোট প্রচার প্রভাব ফেলবে অধিবেশনে। বাজেট অধিবেশনকে হাতিয়ার করে নির্বাচনের আগে কেন্দ্রে বিজেপি সরকারকে কোণঠাসা করতে প্রস্তুত বিরোধীরা। 

মার্কিন সংবাদপত্র 'নিউইয়র্ক টাইমস'-এ প্রকাশিত একটি প্রতিবেদনকে ঘিরে বিতর্কের সূত্রপাত । ‘The Battle for the World’s Most Powerful Cyberweapon’ শীর্ষক ওই প্রতিবেদনে দাবি করা হয়, এনএসও নামের এক ইজরায়েলি সংস্থা বিশ্বের বিভিন্ন দেশের গোয়েন্দা সংস্থাকে পেগাসাস  বিক্রি করে । ২০১৭-তে প্রধানমন্ত্রীর নরেন্দ্র মোদীর (PM Narendra Modi) ইজরায়েল সফরকালে ভারত এবং ইজরায়েলের মধ্যে ২০০ কোটি ডলারের একটি প্রতিরক্ষা চুক্তি হয়। সেই চুক্তিতে প্রতিরক্ষা সরঞ্জামের পাশাপাশি পেগাসাসেরও নাম ছিল। যার সাহায্যে বিরোধী দলের নেতা-নেত্রীদের ফোনে আড়ি পাতার অভিযোগ উঠেছে কেন্দ্রের মোদী সরকারের বিরুদ্ধে। 

আরও পড়ুন, Union Budget 2022-23: এবার বাজেট পেশের আগে বাদ ঐতিহ্যবাহী হালুয়া উৎসব, জানেন এর গুরুত্ব

বাজেট অধিবেশনের প্রথম ধাপে রাষ্ট্রপতির ভাষণের ধন্যবাদ প্রস্তাবের উপর আলোচনা রাষ্ট্রপতির ধন্যবাদ প্রস্তাবের উপর আলোচনা এবং সাধারণ বাজেট আলোচনা প্রাধান্য পাবে। দ্বিতীয় দিনে, ১ ফেব্রুয়ারি লোকসভায় ২০২২-২৩ অর্থবর্ষের বাজেট পেশ করবেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন (Nirmala Sitharaman)। ৯ ফেব্রুয়ারি, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (PM Narendra Modi) বাজেট বিতর্কের জবাব দেবেন। এরপর হবে বাজেটের উপর একটি সাধারণ আলোচনা।

কোভিড-১৯ প্রোটোকলের (Covid-19 Protocols) অধীনে একসঙ্গে লোকসভা (Lok Sabha) ও রাজ্যসভা বসবে না। সকাল ১০ টা থেকে বিকাল ৩ টে পর্যন্ত হবে রাজ্যসভার কাজ, আর বিকাল ৪টে থেকে রাত ৯টা পর্যন্ত চলবে লোকসভা। জিরো আওয়ারে (Zero Hour) সাধারণত এক ঘন্টা ধরে চলে। আসন্ন অধিবেশনে এর সময় কমিয়ে ৩০ মিনিট করা হয়েছে। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.