Union Budget 2020: কোন পথে আয়; কোন পথে খরচ করবে সরকার, জেনে নিন

এলআইসি শেয়ার বিক্রি হবে, রেলে চলবে পিপিপি মডেলে ট্রেন। গ্রামেগঞ্জে পিপিপি মডেলেই তৈরি হবে স্টোরেজ। একপ্রকার বেসরকারিকরণের দিকেই কিছুটা ঝুঁকে রয়েছে এবারের বাজেট।  বিভিন্ন খাতে বাজেট কেন কম করা হয়েছে তা নিয়ে হইহল্লার সীমা নেই। কিন্তু জেনে নিন কীভাবে সরকারের ভাঁড়ারে আসে টাকা।  আর কীভাবেই তা খরচ হয়।

Updated By: Feb 1, 2020, 04:45 PM IST
Union Budget 2020: কোন পথে আয়; কোন পথে খরচ করবে সরকার, জেনে নিন

নিজস্ব প্রতিবেদন: এলআইসি শেয়ার বিক্রি হবে, রেলে চলবে পিপিপি মডেলে ট্রেন। গ্রামেগঞ্জে পিপিপি মডেলেই তৈরি হবে স্টোরেজ। একপ্রকার বেসরকারিকরণের দিকেই কিছুটা ঝুঁকে রয়েছে এবারের বাজেট।  বিভিন্ন খাতে বাজেট কেন কম করা হয়েছে তা নিয়ে হইহল্লার সীমা নেই। কিন্তু জেনে নিন কীভাবে সরকারের ভাঁড়ারে আসে টাকা।  আর কীভাবেই তা খরচ হয়।

আরও পড়ুন-বাজারের হাতে ছেড়ে দেওয়া হচ্ছে রাষ্ট্রায়ত্ত সংস্থা LIC-কে, ঘোষণা নির্মলার

সরকারের আয়ের মূল উত্স প্রত্যক্ষ ও পরোক্ষ  কর। এই করের  মধ্যে আয়কর হিসেবে আসে মূল আয়ের ১৭ শতাংশ।  আবগারি শুল্ক থেকে আয় হয় ৭ শতাংশ। করপোরেশন ট্যাক্স ১৮ শতাংশ। জিএসটি থেকে আয় হয় ১৮ শতাংশ। আমদানী-রপ্তানী শুল্ক ৪ শতাংশ।  নন ট্যাক্স রেভিনিউ ১০ শতাংশ, অন্যান্য ক্ষেত্র থেকে ২০ শতাংশ।

আরও পড়ুন-Union Budget 2020: এবার বাজেটে কীসের কীসের দাম বাড়ল বা কমল, জেনে নিন

এদিকে, ওই আয়ের কথা মাথায় রেখে পরবর্তি বছরের জন্য খরচের হিসেব ঠিক করা হয়।  পেনশন খাতে সরকার যে খরচ করে তা মোট আয়ের ৬ শতাংশ।  কেন্দ্র সরকারের বিভিন্ন চালু খাতে খরচ হয় ৯ শতাংশ। ভর্তুকি খাতে দেওয়া হয় ৬ শতাংশ। প্রতিরক্ষা খাতে খরচ করা হয় ৮ শতাংশ। বিভিন্ন খাতে নেওয়ার টাকার সুদ দিতে খরচ হয় ১৮ শতাংশ।  রাজ্য সরকারগুলিকে কর ও শুল্ক বাবদ মিটিয়ে দিতে হয় মোট আয়ের ২০ শতাংশ।  অর্থমন্ত্রক ও অন্যান্য প্রতিষ্ঠানকে দিয়ে হয় ১০ শতাংশ।  কেন্দ্র সরকরের বিভিন্ন প্রকল্পে দিতে হয় ১৩ শতাংশ এবং অন্যান্য খরচ বাবদ দিতে হয় ১০ শতাংশ।

.