সীতারামনের নজর প্রতিরক্ষায়, একলাফে বাজেট বাড়ল অনেকটাই

এবার টানা ২ ঘণ্টা ৪০ মিনিট ধরে তাঁর দীর্ঘ বাজেট বক্তৃতাকে তিন ভাগে ভাগ করে নেন অর্থমন্ত্রী নির্মলা সীতারামন

Updated By: Feb 1, 2020, 05:41 PM IST
সীতারামনের নজর প্রতিরক্ষায়, একলাফে বাজেট বাড়ল অনেকটাই

নিজস্ব প্রতিবেদন: প্রতিরক্ষা খাতে বরাদ্দ বাড়াল কেন্দ্র। এবার বাজেটে প্রতিরক্ষা খাতে বরাদ্দ বাড়ল ৬ শতাংশ। গত বাজেটে প্রতিরক্ষা খাতে ব্যায় করা হয়েছিল ৩.১৯ লাখ কোটি টাকা। এবার তা বেড়ে হল ৩.৩৭ লাখ কোটি টাকা।

জওয়ানদের পেনশনের ক্ষেত্রে বরাদ্দ ১.১৭ লাখ কোটি টাকা বেড়ে করা হল ১.৩৩ কোটি টাকা। প্রতিরক্ষা ক্ষেত্রে আধুনিক অস্ত্র কেনার জন্য ১০,৩৪০ কোটি টাকা অতিরিক্ত বরাদ্দ করা হয়েছে।

আরও পড়ুন-Union Budget 2020: নতুন কর কাঠামোয় কমল আয়কর, LIC-র শেয়ার বাজারে ছাড়বে সরকার

এবার টানা ২ ঘণ্টা ৪০ মিনিট ধরে তাঁর দীর্ঘ বাজেট বক্তৃতাকে তিন ভাগে ভাগ করে নেন অর্থমন্ত্রী নির্মলা সীতারামন।  এর মধ্যে ছিল সরকারের আশা, অর্থনৈতিক উন্নতি ও সমাজের প্রতি দায়বদ্ধতার প্রতিফলন।  সীতারামন বলেন, ২০১৯ সালে বিশাল জনাদেশ নিয়ে ফের ক্ষমতায় এসেছেন নরেন্দ্র মোদী।  দেশের সব স্তরের মানুষের উন্নয়ণের ব্যাপারে প্রতিশ্রুতিবদ্ধ এই সরকার।

আরও পড়ুন-বাজারের হাতে ছেড়ে দেওয়া হচ্ছে রাষ্ট্রায়ত্ত সংস্থা LIC-কে, ঘোষণা নির্মলার

অর্থমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নেতৃত্বে দেশের মানুষের জন্য কাজ করতে প্রতিশ্রুতিবদ্ধ।  দেশের মানুষ এই সরকারের পক্ষে স্পষ্ট জনাদেশ দিয়েছে শুধুমাত্র একটি স্থায়ী সরকারের জন্য নয় বরং তাঁরা সরকারের আর্থিক নীতির ওপরেও ভরসা রেখেছে। তাই এবারের বাজেট আম জনতার সার্বিক আয় বৃদ্ধির বাজেট। তাদের  ক্রয়ক্ষমতা বৃদ্ধির বাজেট। আর্থিক বৃদ্ধি হলেই একমাত্র দেশের বেকার যুবকদের কর্মসংস্থান হতে পারে। সেই লক্ষেই তৈরি করা হয়েছে এবারের বাজেট।

.