কংগ্রেস-শিবসেনা-এনসিপি জোট ‘অপবিত্র’, এই মর্মে জনস্বার্থ মামলা হল সুপ্রিম কোর্টে

জনস্বার্থ মামলার আবেদনে বলা হয়েছে, নির্বাচনে একে অপরের বিরুদ্ধে লড়ছে শিবসেনা ও কংগ্রেস-এনসিপি জোট। সেই ভিত্তিতে জনগণ রায় দিয়েছেন। এখন সরকার তৈরি করে মতাদর্শ ভুলে যে কাছাকাছি হয়েছে, তা জনগণের রায়ের অবমাননা

Updated By: Nov 22, 2019, 07:03 PM IST
কংগ্রেস-শিবসেনা-এনসিপি জোট ‘অপবিত্র’, এই মর্মে জনস্বার্থ মামলা হল সুপ্রিম কোর্টে
ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন: মহারাষ্ট্রে শিবসেনা-এনসিপি-কংগ্রেসের ত্রিদলীয় সরকার গড়ার পদক্ষেপ নিয়ে সুপ্রিম কোর্টে জনস্বার্থ মামলা হল। সুরেন্দর ইন্দ্রবাহাদুর সিং নামে এক ব্যক্তি ওই জনস্বার্থ মামলাটি করেন। তিনি সুপ্রিম কোর্টের কাছে আবেদন করেন, এই সরকার গড়ার প্রস্তাব নাকচ করতে মহারাষ্ট্রের রাজ্যপালকে নির্দেশ দেওয়া হোক। কেন না, এই জোট ‘অপবিত্র’।

জনস্বার্থ মামলার আবেদনে বলা হয়েছে, নির্বাচনে একে অপরের বিরুদ্ধে লড়ছে শিবসেনা ও কংগ্রেস-এনসিপি জোট। সেই ভিত্তিতে জনগণ রায় দিয়েছেন। এখন সরকার তৈরি করে মতাদর্শ ভুলে যে কাছাকাছি হয়েছে, তা জনগণের রায়ের অবমাননা। উল্লেখ্য, মহারাষ্ট্রের নির্বাচনে শিবসেনা এবং বিজেপি জোট ১৬১টি আসন (৫৬+১০৫) পায়। অনায়াসে সরকার গড়তে পারত তারা। কিন্তু মুখ্যমন্ত্রী পদ নিয়ে মন কষাকষিতে বিজেপির সঙ্গ ছাড়ে শরিক শিবসেনা।

আরও পড়ুন- মানবসম্পদ উন্নয়নমন্ত্রী পদত্যাগ করুন, জেএনইউ-র পাশে দাঁড়িয়ে দাবি এবিভিপি-র

এর পর শুরু হয় এনসিপি ও কংগ্রেসের সঙ্গে জোট করে শিবসেনার সরকার গড়ার পরিকল্পনা। কোনও দলই সময় মতো সরকার গড়তে না পারায় রাষ্ট্রপতি শাসন জারি হয় মহারাষ্ট্রে। তবে, মনে করা হচ্ছে আজই সরকার গড়া নিয়ে চূড়ান্ত ফয়সলা করতে পারে কংগ্রেস-এনসিপি-শিবসেনা। তবে, সুপ্রিম কোর্টে এমন জনস্বার্থ মামলা প্রথম নয়। কয়েক সপ্তাহ আগে প্রমোদ পণ্ডিত জোশী নামে এক ব্যক্তি মহারাষ্ট্রে ত্রিদলীয় জোটের বৈধতা নিয়ে জনস্বার্থ মামলা করেন। কিন্তু জরুরী ভিত্তি মামলার শুনানির আবেদন খারিজ করে দেয় সুপ্রিম কোর্ট।  

.