মিড-ডে মিল বিতর্ক এ বার যোগী রাজ্যে, শুধু রুটি আর নুন খাচ্ছে পড়ুয়ারা, দেখুন ভিডিয়ো

সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হওয়া ওই ভিডিয়ো দেখা গিয়েছে, পড়ুয়ারা নুন দিয়ে রুটি খাচ্ছে। এটাই রাজ্য সরকারের প্রত্যেক শিশু পিছু ৪৫০ ক্যালোরির খাদ্য! উল্লেখ্য, গত বছর ডিসেম্বরে মিড ডে মিল প্রকল্প চালু করে উত্তর প্রদেশ সরকার

Updated By: Aug 23, 2019, 01:09 PM IST
মিড-ডে মিল বিতর্ক এ বার যোগী রাজ্যে, শুধু রুটি আর নুন খাচ্ছে পড়ুয়ারা, দেখুন ভিডিয়ো
ছবি-টুইটার

নিজস্ব প্রতিবেদন: চুঁচুড়ার বাণী মন্দির স্কুলে মিড-ডে মিলের মেনুতে ছিল ফ্যান ভাত, একটু নন আর কাঁচা লঙ্কা। এমনই দৃশ্য দেখা গেল উত্তর প্রদেশের মিরজাপুরের একটি সরকারি স্কুলেও। মিড-ডে মিলে পড়ুয়ারা পাচ্ছে রুটি আর একটু নুন। তাই সারি দিয়ে বসে খাচ্ছে প্রথম থেক অষ্টম শ্রেণির পড়ুয়ারা। এই ভিডিয়ো প্রকাশ্যে আসতেই অস্বস্তির মুখে পড়ে যোগী সরকার। নড়েচড়ে বসল প্রশাসন।

সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হওয়া ওই ভিডিয়ো দেখা গিয়েছে, পড়ুয়ারা নুন দিয়ে রুটি খাচ্ছে। এটাই রাজ্য সরকারের প্রত্যেক শিশু পিছু ৪৫০ ক্যালোরির খাদ্য! উল্লেখ্য, গত বছর ডিসেম্বরে মিড ডে মিল প্রকল্প চালু করে উত্তর প্রদেশ সরকার। প্রায় ১.৫ লক্ষ প্রাইমারি ও জুনিয়র হাইস্কুল এই প্রকল্পের আওতায় রয়েছে। এক কোটি বেশি পড়ুয়া এর সুবিধা পাবে।

আরও পড়ুন- ৩০০ বছরে এই প্রথম মনে হচ্ছে ভারতের দারিদ্র দূরীকরণ সম্ভব: নারায়ণমূর্তি

উত্তর প্রদেশের সরকারি ওয়েবসাইটে মিড-ডে মিলের তালিকায় রয়েছে ভাত, রুটি এবং সব্জি। ফল ও দুধ দেওয়ার কথাও বলা হয়েছে। কিন্তু সে সব খাবার মিলছে না বলে অভিযোগ করেন পড়ুয়ার পরিবার। তাঁদের অভিযোগ, কোনও দিন রুটি ও নুন দেওয়া হয়। কোনও দিন দেওয়া হয় ভাত ও নুন। দুধ মাঝেমধ্যে দেওয়া হলেও ডিম বা কলা বছরে একবারও দেওয়া হয়নি বলে অভিযোগ করেন। মিরজাপুরের এক সরকারি আধিকারিক জানিয়েছেন, ঘটনা খতিয়ে দেখা হয়েছে। স্কুল এবং পর্যবেক্ষকের গাফলতি রয়েছে বলে মনে নিয়েছেন তিনি। 

.