Russia-Ukraine War: ইউক্রেনে আটকে থাকা ভারতীয় পড়ুয়াদের ফেরানোই প্রধান লক্ষ্য, ২ ঘণ্টার বৈঠকে বার্তা মোদীর

ইউক্রেনে ‘যুদ্ধ’ নিয়ে উচ্চপর্যায়ের বৈঠক করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। 

Updated By: Feb 28, 2022, 08:49 AM IST
Russia-Ukraine War: ইউক্রেনে আটকে থাকা ভারতীয় পড়ুয়াদের ফেরানোই প্রধান লক্ষ্য, ২ ঘণ্টার বৈঠকে বার্তা মোদীর
ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদন: রাশিয়া ও ইউক্রেনের যুদ্ধ (Russia-Ukraine War) পরিস্থিতি দিনের পর দিন সংকটজনক হচ্ছে। এরই মধ্যে ইউক্রেনে আটকে থাকা হাজার হাজার ভারতীয়কে ফিরিয়ে আনতে সরকার অক্লান্ত পরিশ্রম করে চলেছে। যুদ্ধের মাঝে ইউক্রেনে আটকে পড়েছেন প্রায় ১৮ হাজার ভারতীয় নাগরিক (Indian Nationals)। তাদের ফিরিয়ে আনতে বদ্ধপরিকর দেশ। 

এমতাবস্থায় ইউক্রেনে ‘যুদ্ধ’ নিয়ে উচ্চপর্যায়ের বৈঠক করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Prime Minister Narendra Modi)। রবিবারই তিনি উত্তর প্রদেশ থেকে নির্বাচনী প্রচার সেরে দিল্লিতে ফেরেন, এরপরই তিনি বিদেশমন্ত্রক সহ একাধিক মন্ত্রকের শীর্ষ আধিকারিকদের নিয়ে জরুরি বৈঠকে বসেন। কেন্দ্রীয় সূত্রে জানা গিয়েছে, প্রায় দুই ঘণ্টা ধরে সেই বৈঠক চলে। মূলত ভারতীয়দের উদ্ধার করে আনা নিয়েই আলোচনা হয়েছে।

মোদী আশ্বাস দিয়েছেন যে ভারতীয় পড়ুয়াদের সুরক্ষা এবং তাঁদের দেশে ফেরানোর উপর সর্বাধিক গুরুত্ব আরোপ করা হবে। যাতে দ্রুত আটকে থাকা ভারতীয়দের দেশে ফেরানো যায়, ইউক্রেনের প্রতিবেশী দেশগুলোর সঙ্গে আরও সহযোগিতা বাড়ানোর বিষয়েও আলোচনা হয়েছে। সূত্রের খবর, মোদী বৈঠকে বলেন, "শিক্ষার্থীদের নিরাপত্তা নিশ্চিত করা এবং তাদের সরিয়ে নেওয়া আমাদের অগ্রাধিকার"। 

প্রসঙ্গত, ইউক্রেনে, রাশিয়ার হামলার পর বিপুল সংখ্যক ভারতীয়, বেশিরভাগ ছাত্র, ইউক্রেনে আটকা পড়েছে। ভারত তাদের সরিয়ে নেওয়া শুরু করেছে এবং শনিবার থেকে ৯০০ জনেরও বেশি মানুষকে ফিরিয়ে আনা হয়েছে। মোদী রাশিয়ার রাষ্ট্রপতি ভ্লাদিমির পুতিন এবং ইউক্রেনের প্রসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সঙ্গেও কথা বলেছেন এবং এই সমস্যা সমাধানের আলোচনার আহ্বান জানিয়েছেন।

প্রসঙ্গত, এর আগে বৃহস্পতিবারও প্রধানমন্ত্রী মোদীর সভাপতিত্বে নিরাপত্তা সংক্রান্ত ক্যাবিনেট কমিটির বৈঠক হয়। এতে অংশ নেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং, জাতীয় নিরাপত্তা উপদেষ্টা (এনএসএ) অজিত দোভাল, কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ সহ আরও অনেক মন্ত্রী। 

আরও পড়ুন, Ice Wall Climbing Race: লাদাখে বরফ দেওয়াল বেয়ে ওঠার ভয়ঙ্কর প্রতিযোগিতা, দেখুন ছবিতে

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.