Ukraine Returned MBBS Students: মমতার মতেই সায়! ইউক্রেন ফেরত ডাক্তারির ফাইনাল ইয়ারের ছাত্রদের বড় সুযোগ কেন্দ্রের

Ukraine Returned MBBS Students: হাজার হাজার ভারতীয় ডাক্তারি পড়য়াদের সমস্যা সমাধানে একটি কমিটি গঠন করেছিল কেন্দ্র। সেই কমিটি জানিয়েছে ইউক্রেন ফেরত ফাইনাল ইয়ারের ডাক্তারি পড়ুয়ারা একবারই মাত্র পরীক্ষা দেওয়ার সুযোগ পাবেন।

Updated By: Mar 28, 2023, 09:08 PM IST
Ukraine Returned MBBS Students: মমতার মতেই সায়! ইউক্রেন ফেরত ডাক্তারির ফাইনাল ইয়ারের ছাত্রদের বড় সুযোগ কেন্দ্রের

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: রাশিয়া-ইউক্রেন যুদ্ধে বিপর্যস্ত ইউক্রেনে পাঠরত ভারতীয় এমবিবিএস পড়ুয়াদের জীবন। প্রাণে বেঁচে ফিরে এসেও তাঁদের ভবিষ্যত এখন বিশবাঁও জলে। তাঁদের এদেশের প্রতিষ্ঠানে ভর্তি হওয়ার অনুমতি দেওয়া হোক, ক্ষুদিরাম অনুশীলন কেন্দ্রে এক অনুষ্ঠানে এমনটাই দাবি তুলেছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। এবার তাঁর সেই দাবিতেই সায় দিল কেন্দ্র। মঙ্গলবার সুপ্রিম কোর্ট কেন্দ্র জানিয়ে দিল, ইউক্রেন ফেরত এমবিবিএসের ফাইনাল ইয়ারের ভারতীয় পড়ুয়াদের ফাইনাল পরীক্ষা দেওয়া সুযোগ দেওয়া হবে। তবে একবারেই সেই পরীক্ষার লিখিত ও প্র্যাকটিক্যাল পাস করতে হবে। 

আরও পড়ুন- কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের ডিএ বেড়েছে ৪ শতাংশ; আসলে মাইনে বাড়ল কত, জেনে নিন

যুদ্ধের কবলে পড়ে ইউক্রেন ছেড়ে দেশে ফিরতে বাধ্য হয়েছিলেন ১৮,০০০ ডাক্তারি পুড়ুয়া। তারা এখন কীভাবে তাদের ফাইনাল পরীক্ষা দেবেন তা নিয়ে ধোঁয়াশা তৈরি হয়েছিল। মামলা ওঠে সুপ্রিম কোর্টেও। এখন কেন্দ্রের যুক্তি হল ওই ফাইনাল পরীক্ষা দিতে দেশের কোনও মেডিক্যাল কলেজে ভর্তি হওয়া যাবে না। পরীক্ষা শেষ হলে বাধ্যতামূলকভাবে ২ বছরের ইনটার্নশিপ করতে হবে। সেক্ষেত্রে প্রথম বছর কোনও স্টাইপেন্ড পাওয়া যাবে না। দ্বিতীয় বছর মিলবে স্টাইপেন্ড। 

কেন্দ্রের তরফে আজ সুপ্রিম কোর্টের বিচারপতি বি আর গাভাই ও বিচারপতি বিক্রম নাথের বেঞ্চে কেন্দ্রের তরফে সওয়াল করেন এএসজি ঐশ্বর্য ভাতি। তিনি বলেন, 'ইউক্রেন ফেরত ফাইনাল ইয়ারের ডাক্তারি পড়ুয়াদের তাদের ফাইনাল পরীক্ষা দিতে একবারই মাত্র সুযোগ দেওয়া যেতে পারে। জাতীয় মেডিক্যাল কমিশনের সিলেবাস ও গাইডলাইন্স অনুয়ায়ী দেশের কোনও মেডিক্যাল কলেজে ভর্তি না হয়েও ফাইনাল পরীক্ষা দিতে পারবেন। এক্ষেত্রে পার্ট ওয়ান পাস করলেই একমাত্র পার্ট টু-র পরীক্ষায় বসতে দেওয়া হবে।'

হাজার হাজার ভারতীয় ডাক্তারি পড়য়াদের সমস্যা সমাধানে একটি কমিটি গঠন করেছিল কেন্দ্র। সেই কমিটি জানিয়েছে ইউক্রেন ফেরত ফাইনাল ইয়ারের ডাক্তারি পড়ুয়ারা একবারই মাত্র পরীক্ষা দেওয়ার সুযোগ পাবেন। বর্তমান পরিস্থিতিতেই একমাত্র এই ব্যবস্থা প্রযোজ্য হবে।

উল্লেখ্য, গত বছর এপ্রিল মাসে ক্ষুদিরাম অনুশীলন কেন্দ্রে ইউক্রেন ফেরত বাংলার ডাক্তারি পড়ুয়াদের সঙ্গে মিলিত হন মমতা বন্দ্যোপাধ্যায়। ওই অনুষ্ঠানে মমতা তাঁদের অভয় দেন, তাঁর পক্ষে যা করা সম্ভব তা তিনি করবেন। কেন্দ্রকে চিঠিও লিখবেন। এখানেই থেমে থাকেননি মমতা বন্দ্যোপাধ্য়ায়। তিনি বলেন, কেন্দ্র শুধু অনুমতি দিক। এখানে ইউক্রেন ফেরত পড়ুয়াদের পড়াশোনার ব্যবস্থা করব। এর জন্য কেন্দ্রকে কোনও খরচ করতে হবে না।

এর পাশাপাশি গত ২৮ এপ্রিল নবান্নে এক সাংবাদিক সম্মেলনে মমতা বলেন, '৬ জনকে বেসরকারি ইঞ্জিনিয়ারিং কলেজে ভর্তি করে দিয়েছি। ১ জনকে ডেন্টাল কলেজে ভর্তি করা হয়েছে'। আর ডাক্তারি পড়ুয়ারা? মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, '৪১২ জন মেডিক্যাল ছাত্র ইউক্রেন ফেরত। ২৩ জন ফাইনাল ইয়ারের পড়ুয়া ছিলেন। তাঁদের ইন্টার্নশিপের ব্যবস্থা করা হয়েছে। চতুর্থ ও পঞ্চম বর্ষের ১৩৫ জন পড়ুয়া ফিরেছেন। তাঁদের মেডিক্যাল কলেজে পড়াশোনার ব্যবস্থা করা হয়েছে। ৭৮ জন প্রথম ও দ্বিতীয় বর্ষের পড়ুয়া, তাঁরা কাউন্সেলিংয়ের সুযোগ পাবেন'।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.