জমি বিল নিয়ে স্নায়ুর যুদ্ধে হারল মোদী সরকার

জমি বিল নিয়ে স্নায়ুর যুদ্ধে হারল মোদী সরকার। UPA জমানার বিলের গুরুত্বপূর্ণ শর্তগুলিই ফিরিয়ে নেওয়ার পরামর্শ দিয়েছে যৌথ সংসদীয় কমিটি। সূত্রের খবর, সবকটি শর্তই মেনে নিচ্ছে মোদী সরকার।

Updated By: Aug 3, 2015, 10:16 PM IST
জমি বিল নিয়ে স্নায়ুর যুদ্ধে হারল মোদী সরকার

ওয়েব ডেস্ক: জমি বিল নিয়ে স্নায়ুর যুদ্ধে হারল মোদী সরকার। UPA জমানার বিলের গুরুত্বপূর্ণ শর্তগুলিই ফিরিয়ে নেওয়ার পরামর্শ দিয়েছে যৌথ সংসদীয় কমিটি। সূত্রের খবর, সবকটি শর্তই মেনে নিচ্ছে মোদী সরকার।

পরপর তিনটি অর্ডিন্যান্স। দেশজুড়ে বিক্ষোভ। সংসদে অচলাবস্থা। বাদ-বিবাদ-যুক্তি-পাল্টা যুক্তির পর অবশেষে সমঝোতা। পিছু হঠল মোদী সরকার। UPA আমলের জমি বিলের ছয়টি গুরুত্বপূর্ণ শর্তই ফিরিয়ে নিতে সম্মত হল মোদী সরকার।

জমি অধিগ্রহণে ন্যূনতম সত্তর শতাংশ জমিদাতার সম্মতি বাধ্যতামূলক ছিল UPA আমলের বিলে। মোদী সরকারের বিল ও অর্ডিন্যান্সে সেই শর্ত তুলে দেওয়া হয়। সমঝোতায় ফিরছে সেই শর্ত।
------
জমি অধিগ্রহণের ফলে এলাকায় সামাজিক প্রভাবের সমীক্ষা বাধ্যতামূলক। UPA আমলের এই শর্ত NDA সরকারের বিলে রাখা হয়নি। বিরোধীদের চাপে তা ফেরানো হচ্ছে।
------
অধিগ্রহণের পাঁচ বছরের মধ্যে প্রকল্প শুরু না হলে জমি ফেরত। ২০১৩ সালের বিলেই এই শর্তও মোদী সরকারের বিলে ছিল না। তা ফেরানো হচ্ছে।
-----
২০১৩-এর বিলে যা ছিল, বেসরকারি কোম্পানি, মোদীর জমি বিলে তাই হয়ে যায় বেসরকারি সত্ত্বা। ফের বদল হচ্ছে এই বিশেষণে।
-------
বহুফসলি জমি না নেওয়ার শর্ত ছিল UPA বিলে। NDA বিলে সেই শর্ত মানা হয়নি। তবে এবার মানা হবে।
----------

UPA আমলের বিলে মোট পনেরোটি সংশোধনী এনেছিল মোদী সরকার। তার মধ্যে নয়টির বিরোধিতা করে কংগ্রেস। যৌথ সংসদীয় কমিটির বৈঠকে স্থির হয়েছে ছয়টি সংশোধনী বাতিল করা হবে। এছাড়াও জমি বিলের শর্ত আরও শিথিল করার স্বাধীনতা সংশ্লিষ্ট রাজ্যের ওপর দেওয়ার সিদ্ধান্ত হয়েছে। একে কংগ্রেস ও বিজেপির ম্যাচ ফিক্সিং বলে অভিযোগ তুলে যৌথ সংসদীয় কমিটির বৈঠক থেকে ওয়াক আউট করে তৃণমূল কংগ্রেস।

.