২ বছরের শিশুরা স্কুলে পড়াশোনা শিখবে ট্যাবলেটে!

সাধারণত আমরা বাচ্চাদের থেকে যান্ত্রিক বস্তু দুরেই রাখি। কারণ, শৈশবের ওপরেই ভবিষ্যত্‌ নির্ভর করে। ছোট বয়স থেকেই বাচ্চারা যদি মোবাইল, কম্পিউটার জাতীয় বস্তুর প্রতি আকর্ষিত হয়ে পড়ে, তাহলে খেলতে ভুলে যাবে। ছেলেবেলায় খেলাধুলো করাটা খুবই প্রয়োজনীয়। এতে মানসিক এবং শারীরিক উভয়েরই বৃদ্ধি হয়। তাই বলা হয় ছেলেবেলায় বাচ্চাদের খেলাধুলোর অভ্যাস করাতে। কিন্তু এ তো দেখা যাচ্ছে একেবারে উল্টো ঘটনা। মাত্র ২ বছরের শিশুদের পড়াশোনা শেখানো হচ্ছে ট্যাবলেটের মাধ্যমে!

Updated By: Apr 26, 2016, 03:35 PM IST
২ বছরের শিশুরা স্কুলে পড়াশোনা শিখবে ট্যাবলেটে!

ওয়েব ডেস্ক: সাধারণত আমরা বাচ্চাদের থেকে যান্ত্রিক বস্তু দুরেই রাখি। কারণ, শৈশবের ওপরেই ভবিষ্যত্‌ নির্ভর করে। ছোট বয়স থেকেই বাচ্চারা যদি মোবাইল, কম্পিউটার জাতীয় বস্তুর প্রতি আকর্ষিত হয়ে পড়ে, তাহলে খেলতে ভুলে যাবে। ছেলেবেলায় খেলাধুলো করাটা খুবই প্রয়োজনীয়। এতে মানসিক এবং শারীরিক উভয়েরই বৃদ্ধি হয়। তাই বলা হয় ছেলেবেলায় বাচ্চাদের খেলাধুলোর অভ্যাস করাতে। কিন্তু এ তো দেখা যাচ্ছে একেবারে উল্টো ঘটনা। মাত্র ২ বছরের শিশুদের পড়াশোনা শেখানো হচ্ছে ট্যাবলেটের মাধ্যমে!

হায়দরাবাদের একটি স্কুলে মাত্র ২ বছরের শিশুদের পড়াশোনা শেখানোর জন্য ব্যবহার করা হচ্ছে ট্যাবলেট! জানা গিয়েছে, তেলেঙ্গানার কিছু স্কুলে বাচ্চাদের পড়াশোনা শেখানোর নতুন এই পদ্ধতি ইতিমধ্যেই চালু হয়ে গিয়েছে। অন্যান্য স্কুলগুলিও পড়াশোনা শেখানোর এই অভিনব পদ্ধতি অনুসরণ করছে। কিন্তু ছেলেবেলা থেকেই বাচ্চাদের হাতে এভাবে মোবাইল তুলে দেওয়ার পক্ষে নন অনেক অভিভাবকই। তাঁরা এই নিয়মের আপত্তি করেছেন।

এত ছোট বয়স থেকে শিশুদের হাতে ট্যাবলেট তুলে দেওয়ায় চিন্তায় পড়ে গিয়েছেন অভিভাবকেরা। প্লে স্কুল এবং UKG ক্লাসের বাচ্চাদের জন্য স্কুলই থেকে ১০ হাজার টাকা দিয়ে কিনতে হবে এই ট্যাবলেটগুলি। যদিও স্কুলগুলি এই বিষয়ে অভিভাবকদের আশ্বস্ত করে জানিয়েছে যে, ট্যাবলেটগুলি একেবারেই বাচ্চাদের পড়াশোনার কাজে ব্যবহারের জন্য। এর থেকে তাদের কোনও ক্ষতি হবে না।

.