ফের তৈরি হল অযোধ্যা মামলার সাংবিধানিক বেঞ্চ, যোগ দিলেন নয়া ২ বিচারপতি

এর আগেই সুপ্রিম কোর্ট জানিয়েছিল, অযোধ্যা মামলার শুনানি শুরু হবে আগামী ২৯ জানুয়ারি। কিন্তু ওই দিন পুরো দমে শুনানি হবে কি না তা নিয়ে অনিশ্চিত আইনজীবীরা

Updated By: Jan 25, 2019, 09:59 PM IST
ফের তৈরি হল অযোধ্যা মামলার সাংবিধানিক বেঞ্চ, যোগ দিলেন নয়া ২ বিচারপতি
ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন: অযোধ্যা মামলায় শুক্রবার নয়া সাংবিধানিক বেঞ্চ গঠন করল সুপ্রিম কোর্ট। প্রধান বিচারপতির রঞ্জন গগৈয়ের নেতৃত্বে ওই পাঁচ সদস্যের বেঞ্চে জায়গা পেলেন নতুন দুই বিচারপতি। বিচারপতি আব্দুল নাজ়ির এবং বিচারপতি অশোক ভূষণ এই দুই নয়া বিচারপতি এর আগেও অযোধ্যা মামলার জন্য অবসরপ্রাপ্ত প্রধান বিচারপতি দীপক মিশ্রের বেঞ্চে ছিলেন।

আরও পড়ুন- ইচ্ছা করে মিস্টার মোদীকে জড়িয়ে ধরতে... বললেন ‘অহিংস’ রাহুল

উল্লেখ্য, প্রথমে তৈরি পাঁচ সদস্যের সাংবিধানিক বেঞ্চ থেকে সরে দাঁড়ান বিচারপতি উদয় উমেশ ললিত। সুন্নি ওয়াকফ বোর্ডের তরফের আইনজীবী রাজীব ধবন অভিযোগ করেন, ১৯৯৪ সালে অযোধ্যা সংক্রান্ত মামলাতেই উত্তরপ্রদেশের তত্কালীন মুখ্যমন্ত্রী কল্যাণ সিংয়ের আইনজীবী ছিলেন ইউইউ ললিত। তবে, নিজের ইচ্ছায় ওই বেঞ্চ থেকে সরে দাঁড়ান তিনি। এই মুহূর্তে প্রধান বিচারপতি রঞ্জন গগৈয়ের নেতৃত্বে পাঁচ সদস্যের বেঞ্চে অযোধ্যা মামলার শুনানি করবেন বিচারপতি আব্দুল নাজ়ির, বিচারপতি অশোক ভূষণ, বিচারপতি শরদ অরবিন্দ বোবড়ে এবং বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়।

আরও পড়ুন- আদালত না পারলে ২৪ ঘণ্টার মধ্যেই রাম মন্দির সমস্যার সমাধান করে দেব: যোগী আদিত্যনাথ

 এর আগেই সুপ্রিম কোর্ট জানিয়েছিল, অযোধ্যা মামলার শুনানি শুরু হবে আগামী ২৯ জানুয়ারি। কিন্তু ওই দিন পুরো দমে শুনানি হবে কি না তা নিয়ে অনিশ্চিত আইনজীবীরা। তাঁদের মতে, ওই দিন শুনানির দিনক্ষণ চূড়ান্ত হওয়ার সম্ভাবনা রয়েছে। আরএসএস-সহ হিন্দু সংগঠনগুলি দ্রুত শুনানির জন্য সুপ্রিম কোর্টে আবেদন জানিয়ে ছিল। কিন্তু প্রধান বিচারপতি রঞ্জন গগৈ তাঁদের আবেদন খারিজ করে জানিয়ে দেন, অগ্রাধিকারের নিরিখে আদালত তার কাজ চালিয়ে যাবে। সম্প্রতি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীও ইঙ্গিত দেন মন্দির নিয়ে তাড়াহুড়ো করে কোনও পদক্ষেপ করতে চায় না সরকার। তিনি বলেন, সুপ্রিম কোর্টের রায়ের পরই পরবর্তী পদক্ষেপ করা হবে।

.