"অচিরেই বিলুপ্ত হবে কচ্ছপ", কচ্ছপ দিবসে এমনই আশঙ্কা করলেন পরিবেশবিদরা

ভারতে বিপজ্জনক হারে কমছে কচ্ছপের সংখ্যা। এই হার বজায় থাকলে শীঘ্রই দেশের মাটি থেকে অবলুপ্ত হয়ে যাবে কচ্ছপ। গতকাল তামিলনাড়ুর কোয়েম্বাটোরে বিশ্ব কচ্ছপ দিবসে এমনই দাবি করলেন পরিবেশবিদরা।

Updated By: May 24, 2015, 09:42 AM IST
"অচিরেই বিলুপ্ত হবে কচ্ছপ", কচ্ছপ দিবসে এমনই আশঙ্কা করলেন পরিবেশবিদরা

ওয়েব ডেস্ক: ভারতে বিপজ্জনক হারে কমছে কচ্ছপের সংখ্যা। এই হার বজায় থাকলে শীঘ্রই দেশের মাটি থেকে অবলুপ্ত হয়ে যাবে কচ্ছপ। গতকাল তামিলনাড়ুর কোয়েম্বাটোরে বিশ্ব কচ্ছপ দিবসে এমনই দাবি করলেন পরিবেশবিদরা।

শুরুটা হয়েছিল মার্কিন কচ্ছপ উদ্ধার সোসাইটির হাত ধরে ২০০০ সালে তেইশে মে।  এরপর থেকে প্রতিবছর ২৩ মে দিনটি  কচ্ছপ দিবস হিসাবে পালিত হয় সারা বিশ্বে। মূলত কচ্ছপকে বাঁচাতে এবং কচ্ছপ সম্পর্কে মানুষকে অবগত করতেই বিশেষভাবে এই দিনটি পালিত হয়। তামিলনাড়ুর কোয়েম্বাটোরে বিশ্ব কচ্ছপ দিবস পালিত হল ঘটা করে। অনুষ্ঠানে পরিবেশবিদ চন্দ্রশেখর দাবি করেন, ভারত থেকে যে হারে কচ্ছপ বিদেশে পাচার হয়ে যাচ্ছে তাতে বিপজ্জনকভাবে কমছে কচ্ছপের সংখ্যা। এই হার বজায় থাকলে অচিরেই দেশের মাটিতে অবলুপ্ত হয়ে যাবে কচ্ছপ। কচ্ছপের মাংসের ঔষুধি গুণ রয়েছে এই বিশ্বাস থেকেই মূলত বিদেশে পাচার হয়ে থাকে কচ্ছপ।  

পরিবেশবিদ চন্দ্রেশেখর আরও জানান, "কচ্ছপ বিদেশে পাচার হয়ে থাকে  মাংসের জন্য। ভারতে মূলত তিন ধরনের কচ্ছপের দেখা মেলে। তার মধ্যে স্টার প্রজাতির কচ্ছপ  মাটির উর্বরতা বৃদ্ধি করে। এই কচ্ছপের মাংস খাওয়ার রেওয়াজও রয়েছে। যদিও কচ্ছপের মাংসের কোনও ঔষুধি গুণ নেই। আমরা এই পার্কে তিন প্রজাতির কচ্ছপকেই সংরক্ষণ করার চেষ্টা করি।"

চোরাশিকারীদের হাত থেকে কচ্ছপকে বাঁচাতে আরও কড়া আইনের পক্ষে সওয়াল করেছেন পরিবেশবিদরা। এরজন্য জনসচেতনতা প্রয়োজন বলেও মনে করছেন তাঁরা।

.