সংসদে পেশ তিন তালাক বিল, মুসলিমদের জন্য কেন এই কড়া আইন প্রশ্ন বিরোধী শিবিরের

বিজেপি নেত্রী মীনাক্ষী লেখি বলেন, এই প্রথার ফলে বহু মহিলার জীবন নষ্ট হয়ে যাচ্ছে

Updated By: Jul 25, 2019, 02:32 PM IST
সংসদে পেশ তিন তালাক বিল, মুসলিমদের জন্য কেন এই কড়া আইন প্রশ্ন বিরোধী শিবিরের

নিজস্ব প্রতিবেদন: লোকসভায় তিন তালাক বিল পেশ হওয়ার পরই হইচই শুরু হয়ে গেল লোকসভায়। এদিন এটি পেশ করেন আইনমন্ত্রী রবিশঙ্কর প্রসাদ। বিলের প্রতিবাদ করেন এসপি, টিএমসি, ডিএমকে ও কংগ্রেস। তাঁদের দাবি, আইন আনা হোক গণপিটুনির বিরুদ্ধেও।

আরও পড়ুন-ঠাৎই বদলে গেল দিঘার সমুদ্রের জলের রং!

বিল পেশ করে রবিশঙ্কর প্রসাদ বলেন, এই বিলের সঙ্গে রাজনীতিকে জড়িয়ে ফেলা উচিত নয়। বিশ্বের ২০টি দেশে এর বিরুদ্ধে আইন রয়েছে। এটি মহিলাদের মর্যাদার প্রশ্ন। আইনের চোখে দেশের সব মহিলাই সমান। তাই মুসলিম মহিলারা এর বাইরে নন। পাশাপাশি বিজেপি নেত্রী মীনাক্ষী লেখি বলেন, এই প্রথার ফলে বহু মহিলার জীবন নষ্ট হয়ে যাচ্ছে।

এদিকে বিলের বিরোধিতা করেন কংগ্রেস সহ বিরোধী সাংসদরা। কংগ্রেস সাংসদ মহম্মদ জাভেদ বলেন, বিলটি আনার ফলে মুসলিম মহিলাদের জীবন অতিষ্ঠ হয়ে উঠবে। এই বিলের পাশাপাশি হিন্দু মহিলাদের জন্যও কোনও বিল আনা হোক। পাশাপাশি সপা সাংসদ এসটি হাসান বলেন, তিন তালাক দেওয়ার ফলে যদি কাউকে ৩ বছরের জেলে যেতে হয় তাহলে সে স্ত্রীকে ভরণপোষণ দেবে কীভাবে?

আরও পড়ুন-কোন্নগরের নিগৃহীত অধ্যাপককে ফোন মুখ্যমন্ত্রীর, দুঃখপ্রকাশ, নিরাপত্তাহীনতার অভিযোগ সুব্রতবাবুর

বিলের বিরোধিতা করে আরএসপি সাংসদ এন কে রামচন্দ্রন বলেন, হিন্দু ও খ্রিষ্টানদের বিবাহ বিচ্ছেদের ক্ষেত্রে স্বামীকে জেলে দিচ্ছেন না কেন? শুধুমাত্র মুসিলমদের জন্যই কেন এই আইন? এই আইন মুসলিম বিরোধী।

উল্লেখ্য এই আইনে কোনও মুসলিম পুরুষ স্ত্রীকে তালাক দিলে তার ৩ বছরের জেল হবে। পাশাপাশি তাকে জরিমানও দিতে হবে।

.