Nagaland killings: রাজ্য সরকারকে দেওয়া হল ১০ দিনের সময়সীমা, অন্যথায় চলবে 'সম্পূর্ণ অসহযোগ'

এটি কোন্যাক সংস্থাগুলির দেওয়া দ্বিতীয় আলটিমেটাম

Updated By: Jan 16, 2022, 12:23 PM IST
Nagaland killings: রাজ্য সরকারকে দেওয়া হল ১০ দিনের সময়সীমা, অন্যথায় চলবে 'সম্পূর্ণ অসহযোগ'

নিজস্ব প্রতিবেদন: নাগাল্যান্ডের নাগরিক গোষ্ঠীগুলি সরকারকে দেওয়া তাদের ডিসেম্বরের মেয়াদের সময় ১০ দিন বাড়িয়েছে। তারা উত্তর-পূর্বের রাজ্যে সেনা অভিযানের সময় নিহত ১৪ জন নাগরিকের ন্যায়বিচারের জন্য লড়াই করছে৷

কোন্যাক ইউনিয়ন, কোনিয়াক ন্যুপুহ শেকো খং এবং কোন্যাক স্টুডেন্টস ইউনিয়ন সহ বেশ কয়েকটি কনিয়াক উপজাতি ইউনিয়ন সম্বলিত একটি সংস্থা শুক্রবার বৈঠক করেছে। তারা নাগাল্যান্ড পুলিসের বিশেষ তদন্ত দলের একটি প্রতিবেদন প্রকাশে বিলম্বের নিন্দা করেছে।

তারা জানিয়েছে যে সেনাবাহিনীর বিরুদ্ধে তাদের 'সম্পূর্ণ অসহযোগ' আন্দোলন ন্যায়বিচার না হওয়া পর্যন্ত চলবে। এই আন্দোলন ১৪ ডিসেম্বর শুরু হয়েছিল।

গ্রুপগুলির একটি বিবৃতিতে বলা হয়েছে, "৩০-দিনের সময়সীমা ১০ দিনের জন্য বাড়ানো হবে যা ১৫ জানুয়ারী থেকে কার্যকরী হবে। এতে ব্যর্থ হলে উপজাতিটি পূর্ব নাগাল্যান্ড পিপলস অর্গানাইজেশন দ্বারা অনুমোদিত তাদের প্রথাগত সমস্ত জাতীয় অনুষ্ঠানে অংশগ্রহণ থেকে বিরত থাকবে"৷

ইস্টার্ন নাগাল্যান্ড পিপলস অর্গানাইজেশন হল পাঁচটি জেলা জুড়ে ছয়টি নাগা উপজাতির একটি শীর্ষ সংস্থা। জেলাগুলি হল মন, সুয়েনসাং, লংলেং, কিফিরে এবং নকলাক।

আরও পড়ুন: Virat quits India Test captaincy: Kohli বিদায়ে আবেগপ্রবণ হয়ে পড়লেন Ravi Shastri

নাগাল্যান্ডের প্রত্যন্ত মন জেলায় ৪ থেকে ৫ ডিসেম্বরের মধ্যে সেনাবাহিনীর অভিজাত ২১ প্যাড়া এসএফ ইউনিটের একটি ব্যর্থ অ্যামবুশের পরে চৌদ্দ গ্রামবাসীর মৃত্যু হয়।

ত্রুটিপূর্ণ খবর থেকে জানা যায় যে একদল বিদ্রোহী ওই এলাকায় রয়েছে। সেই কারণে ওই অঞ্চলে অতর্কিতে হামলা চালানো হয়েছিল।

অতর্কিত হামলায় ১২ জন নাগরিক নিহত হয়। পরের দিন প্রতিশোধমূলক হিংসার ঘটনায় একজন সেনাসহ আরও তিনজন মারা যান।

সেনাবাহিনী এই ঘটনার জন্য দুঃখ প্রকাশ করেছে এবং একজন মেজর জেনারেলের নেতৃত্বে তদন্তের নির্দেশ দিয়েছে। কিন্তু উদ্বেগ রয়েছে যে এই ঘটনায় জড়িত সৈন্যদের রক্ষা করার জন্য AFSPA ব্যবহার করবে সরকার।

কোনিয়াক ইউনিয়ন, যা জেলায় প্রভাবশালী কোনিয়াক উপজাতির শীর্ষ সংস্থা, তারা এসআইটি রিপোর্ট এবং সেনাবাহিনীর রিপোর্ট তাদেরকে দেখানোর দাবি জানিয়েছে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.