গতিমান এক্সপ্রেস- ট্রেনে হাওড়া থেকে দিল্লি চলো এবার আরও দ্রুত

এবার ট্রেনে হাওড়া থেকে দিল্লি আরও তাড়াতাড়ি যাতায়াত করা যাবে। দিল্লি-হাওড়া রুটে ঘণ্টায় ১৬০ কিলোমিটার গতিতে ট্রেন চালু করার চূড়ান্ত পরিকল্পনায় ভারতীয় রেল। দিল্লি-হাওড়ার পাশাপাশি দিল্লি-মুম্বই রুটেও ১৬০ কিলোমিটার গতিতে ট্রেন চালু হতে চলেছে। আর পরিকল্পনার পিছনে রয়েছে গতিমান এক্সপ্রেসের সাফল্য।

Updated By: Nov 6, 2016, 12:12 PM IST
গতিমান এক্সপ্রেস- ট্রেনে হাওড়া থেকে দিল্লি চলো এবার আরও দ্রুত

ওয়েব ডেস্ক: এবার ট্রেনে হাওড়া থেকে দিল্লি আরও তাড়াতাড়ি যাতায়াত করা যাবে। দিল্লি-হাওড়া রুটে ঘণ্টায় ১৬০ কিলোমিটার গতিতে ট্রেন চালু করার চূড়ান্ত পরিকল্পনায় ভারতীয় রেল। দিল্লি-হাওড়ার পাশাপাশি দিল্লি-মুম্বই রুটেও ১৬০ কিলোমিটার গতিতে ট্রেন চালু হতে চলেছে। আর পরিকল্পনার পিছনে রয়েছে গতিমান এক্সপ্রেসের সাফল্য।

আরও পড়ুন- প্রেমের প্রস্তাব প্রত্যাখান, যুগলকে গুলি পুলিসকর্মীর ছেলের

দিল্লি থেকে হাওড়ার দূরত্ব ১,৪০০ কিমি এবং মুম্বইয়ের দূরত্ব ১,৫০০ কিমি। বর্তমানে এই দুটি রুটে রাজধানী ও শতাব্দী এক্সপ্রেসের সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ১৩০ কিমি। গতি বৃদ্ধির ফলে বুকিংয়ের ক্ষেত্রে ওয়েটিং লিস্টের সংখ্যা কমার পাশাপাশি যাত্রীরা আরও বেশ কিছু সুযোগ-সুবিধা পাবেন। এর জন্য লাইনের আধুনিকীকরণ, সিগন্যালিং ব্যবস্থার উন্নতি, বিভিন্ন জায়গায় ফেন্সিংয়ের ব্যবস্থা করতে হবে। এই প্রকল্পে প্রাথমিকভাবে ১০ হাজার কোটি টাকা খরচ ধরা হয়েছে। তিন বছরের মধ্যেই এই পরিকল্পনা বাস্তবায়িত করতে উঠে পড়ে লাগছে রেল।

আরও পড়ুন- এনডিটিভি-র পর এবার কেন্দ্রের কোপে অসমের চ্যানেল

প্রসঙ্গত, দিল্লি-হাওড়া রুটে এখন প্রতিদিন ১২০টি যাত্রীবাহী এবং ১০০টি মালবাহী ট্রেন চলে। দিল্লি-মুম্বই রুটে প্রতিদিন ৯০টি যাত্রীবাহী ট্রেন এবং ৯০টি মালবাহী ট্রেন যাতায়াত করে।

.