শৌচালয়ের উপকারিতা বোঝাতে কুম্ভমেলার অন্যতম আকর্ষণ 'টয়লেট ক্যাফেটেরিয়া'

 স্বচ্ছতা, শৌচালয়ের উপকারিতা বোঝাতেই এই ক্যাফেটেরিয়া তৈরি করা হয়েছে। তাই সেখানে যেমন কমোড স্টাইলের চেয়ার রাখা হয়েছে, তেমনই ওই ক্যাফেটেরিয়ার মধ্যে শৌচালয় ব্যবহারের উপকারিতার কথাও লেখা রয়েছে।

Updated By: Jan 19, 2019, 02:15 PM IST
শৌচালয়ের উপকারিতা বোঝাতে কুম্ভমেলার অন্যতম আকর্ষণ 'টয়লেট ক্যাফেটেরিয়া'

নিজস্ব প্রতিবেদন: উত্তর প্রদেশের প্রয়াগরাজে চলছে কুম্ভমেলা। সেই মেলা উপলক্ষ্যে দেশ-বিদেশের পুণ্যার্থীরা ভিড় জমিয়েছেন গঙ্গা, যমুনা, সরস্বতীর ত্রিবেণী সঙ্গমে। সুষ্ঠুভাবে মেলা আয়েজনের জন্য অনেক ব্যবস্থা করেছে উত্তর প্রদেশ প্রশাসন।

তারই অন্যতম অঙ্গ হল টয়লেট ক্যাফেটেরিয়া। মূলত, স্বচ্ছতা, শৌচালয়ের উপকারিতা বোঝাতেই এই ক্যাফেটেরিয়া তৈরি করা হয়েছে। তাই সেখানে যেমন কমোড স্টাইলের চেয়ার রাখা হয়েছে, তেমনই ওই ক্যাফেটেরিয়ার মধ্যে শৌচালয় ব্যবহারের উপকারিতার কথাও লেখা রয়েছে।

আরও পড়ুন: ব্রিগেডে মোদীকে নিশানা বিরোধীদের, ট্যাঙ্কে চড়ে বসলেন প্রধানমন্ত্রী

সংবাদসংস্থার খবর অনুযায়ী, ওই ক্যাফেটেরিয়ায় শৌচালয়ের ব্যবহারের উপর জোর দিয়ে চিকিত্সকের খরচ বাঁচানোর পরামর্শ দেওয়া হয়েছে। আবার ওই ক্যাফেটেরিয়া শৌচালয় ব্যবহারের পর সাবান দিয়ে হাত ধুয়ে নেওয়ার পরামর্শও দিয়েছে।

মহাত্মা গান্ধীর ১৫০ তম জন্মবার্ষিকী চলছে। এই বছরকে স্বচ্ছতা বছরের মর্যাদা দিয়েছে উত্তর প্রদেশ সরকার। সেকথা মাথায় রেখেই প্রয়াগরাজে কুম্ভমেলার স্বচ্ছতার দিকে বিশেষ নজর দেওয়া হয়েছে প্রশাসনের তরফে। বসানো হয়েছে প্রচুর বায়ো টয়লেট।

আরও পড়ুন: রাম মন্দির নিয়ে মোদীর অস্বস্তি বাড়াল আরএসএস

প্রায় ১২ লক্ষ বায়ো টয়লেট রয়েছে কুম্ভমেলায়। এছাড়া দেড় হাজার স্বচ্ছগ্রাহীকে নিয়োগ করা হয়েছে মেলায়। তাঁরাই মেলার জন্য তৈরি ন'টি জোন ও ১৬টি জেলায় নজরদারি করছেন। এছাড়া ৪০টি থানা তৈরি করা হয়েছে মেলা চত্বরে। সেখানে নিযুক্ত পুলিশ আধিকারিকরা নিরাপত্তা ও আইনশৃঙ্খলার বিষয়টির উপর কড়া নজর রেখেছে।

.