সময়সীমা অতিক্রান্ত, খবর নেই অপহৃত ইতালীয় পর্যটকদের

মাওবাদীদের দেওয়া সময়সীমা পেরিয়ে গেলেও এখনও কোনও খবর নেই অপহৃত ২ ইতালীয় পর্যটকের। অপহৃত ২ ইতালীয় পর্যটককে সনাক্ত করা গিয়েছে বলেই ওড়িশা পুলিস সূত্রে খবর। ওই পর্যটকদের নাম বোসাসকো পাওলো (৫৪) ও ক্লদিও কোল্যাঞ্জেলো (৬২)।

Updated By: Mar 19, 2012, 12:57 PM IST

মাওবাদীদের দেওয়া সময়সীমা পেরিয়ে গেলেও এখনও কোনও খবর নেই অপহৃত ২ ইতালীয় পর্যটকের। অপহৃত ২ ইতালীয় পর্যটককে সনাক্ত করা গিয়েছে বলেই ওড়িশা পুলিস সূত্রে খবর। ওই পর্যটকদের নাম বোসাসকো পাওলো (৫৪) ও ক্লদিও কোল্যাঞ্জেলো (৬২)। রবিবার সকালে ওড়িশার কন্ধমল জেলায় ২ ইতালীয় পর্যটককে অপহরণ করে মাওবাদীরা। ওই ২ পর্যটকের সঙ্গে তাঁদের ড্রাইভার কার্তিক পরিদা ও রাঁধুনি সন্তোষ মহারাণাকেও আটক করা হয়। তবে সোমবার পুলিস সূত্রে জানা গিয়েছে, সন্তোষ ও কার্তিককে ছেড়ে দিয়েছে মাওবাদীরা। ২জনকেই আপাতত জেরা করা হচ্ছে। সন্তোষ ও কার্তিক দুজনেই পুলিসকে জানিয়েছে, ২ ইতালীয় পর্যটক নিরাপদে রয়েছেন।
এর আগে ইতালীয় পর্যটকদের মুক্তির জন্য ওড়িশা পুলিসের শীর্ষকর্তাদের সঙ্গে বৈঠক করেন ওড়িশার মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়েক। তিনি বলেন, ``রাজ্য সরকার মাওবাদীদের সঙ্গে আলোচনা করতে প্রস্তুত। ২ ইতালির নাগরিককে দ্রুত মুক্তির জন্য মাওবাদীদের আবেদন করছি।`` ইতালীয় পর্যটকদের অপহরণের পর মাওবাদীদের তরফে একটি অডিও টেপ প্রকাশ করে ইতালীয় পর্যটকদের মুক্তির বিনিময়ে রাজনৈতিক বন্দিমুক্তি ও অপারেশন গ্রিনহান্ট বন্ধ সহ ১৩ দফা দাবি পেশ করেন মাও শীর্ষনেতা সব্যসাচী পাণ্ডা।
প্রসঙ্গত, এই প্রথম কোনও বিদেশি পর্যটককে অপহরণ করল মাওবাদীরা। এর আগে গত বছর শেষবার মালকানগিরির কালেক্টর আর ভি কৃষ্ণকে অপহরণ করা হয়েছিল। কালেক্টরকে মুক্তির বিনিময়ে তাদের সব দাবি ওড়িশা সরকার মেনে নেওয়ার পর এক সপ্তাহ পরে আর ভি কৃষ্ণকে মুক্তি দেয় মাওবাদীরা।

.