তিন বাহিনীর প্রধানদের তলব সংসদীয় কমিটির

শেষ পর্যন্ত প্রধানমন্ত্রী মনমোহন সিংকে জেনারেল বিজয় কুমার সিংয়ের লেখা বিতর্কিত চিঠিকে হাতিয়ার করে দেশের নিরাপত্তা ব্যবস্থা খতিয়ে দেখার উদ্যোগ নিল প্রতিরক্ষা বিষয়ক সংসদীয় কমিটি।

Updated By: Apr 9, 2012, 09:22 PM IST

শেষ পর্যন্ত প্রধানমন্ত্রী মনমোহন সিংকে জেনারেল বিজয় কুমার সিংয়ের লেখা বিতর্কিত চিঠিকে হাতিয়ার করে দেশের নিরাপত্তা ব্যবস্থা খতিয়ে দেখার উদ্যোগ নিল প্রতিরক্ষা বিষয়ক সংসদীয় স্থায়ী কমিটি। আগামী ২০ এপ্রিল সশস্ত্র বাহিনীর তিন শাখার প্রধানদের তলব করে এ বিষয়ে মতামত পেশের নির্দেশ দেওয়া হয়েছে। তিন প্রধানের বক্তব্যের প্রেক্ষিতে ২০১২-১৩ আর্থিক বছরের প্রতিরক্ষা সংক্রান্ত বাজেট বরাদ্দও খতিয়ে দেখবে সংসদীয় স্থায়ী কমিটি।
গত মাসে প্রধানমন্ত্রীকে লেখা চিঠিতে সেনাপ্রধান অভিযোগ করেছিলেন আধুনিক যুদ্ধের উপযোগী অস্ত্রশস্ত্র, গোলাবারুদ ও অন্যান্য সমর উপকরণের অভাবে কার্যত নিধিরাম সর্দারে পরিণত হয়েছে ভারতীয় সেনাবাহিনী। সরকারি লাল ফিতের ফাঁসে সামরিক বাহিনীর আধুনিকীকরণের কাজ গুরুতরভাবে ব্যাহত হয়েছে বলেও অভিযোগ করা হয় এই চিঠিতে। সেনাপ্রধানের লেখা চিঠিটি মিডিয়ায় ফাঁস হওয়ার পর প্রত্যাশিতভাবেই বিতর্কের ঝড় ওঠে রাজনৈতিক মহলে। সম্প্রতি উপ-সেনাপ্রধান লেফটেন্যান্ট জেনারেল এস কে সিংয়ের একটি রিপোর্টেও ভারতীয় ফৌজের সমরসজ্জার এই অপ্রতুলতার কথা উল্লিখিত হয়েছে। এই পরিস্থিতিতে সেনাপ্রধান জেনারেল ভি কে সিং, নৌপ্রদান অ্যাডমিরাল নির্মল ভার্মা এবং বিমান বাহিনীর প্রধান এয়ার চিফ মার্শাল এন এ কে ব্রোনে`কে তলব করে প্রতিরক্ষা ব্যবস্থার তত্ত্বতালাশের বিষয়ে সংশ্লিষ্ট সংসদীয় কমিটির সিদ্ধান্ত বিশেষ তাত্‍পর্যপূর্ণ বলে মনে করছে ওয়াকিবহাল মহল।

.