মহারাষ্ট্রবাসীর ঘুম ভাঙার আগেই উঠে যায় রাষ্ট্রপতি শাসন, ক্ষুব্ধ কংগ্রেস-শিবসেনা

মহারাষ্ট্রে দেবেন্দ্র ফডণবীস মুখ্যমন্ত্রী হিসাবে শপথ নেওয়ার কয়েক মিনিটের মধ্যেই প্রতিক্রিয়া দেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী

Updated By: Nov 23, 2019, 09:43 AM IST
মহারাষ্ট্রবাসীর ঘুম ভাঙার আগেই উঠে যায় রাষ্ট্রপতি শাসন, ক্ষুব্ধ কংগ্রেস-শিবসেনা
ছবি-টুইটার

নিজস্ব প্রতিবেদন: মহারাষ্ট্রবাসীর তখনও ঘুম ভাঙেনি। ভোর ৫.৪৭ নাগাদ তন্দ্রাচ্ছন্ন মারাঠা ভূম থেকে রাষ্ট্রপতি শাসন তুলে নেওয়া হয়। বলা ভাল, স্বরাষ্ট্রমন্ত্রকের এই পদক্ষেপ সম্পর্কে ওয়াকিবহাল ছিল না কোনও রাজনৈতিক দলই। ব্যতিক্রম শুধু এনসিপি ও বিজেপি।

স্বরাষ্ট্র মন্ত্রকের জারি করা নোটিসে বলা হয়েছে, ১২ দিন ধরে চলা মহারাষ্ট্রে রাষ্ট্রপতি শাসন প্রত্যাহার করছেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। ২৩ নভেম্বর থেকে এই সিদ্ধান্ত কার্যকর হবে। আজ সকাল ৮.১০ নাগাদ দেখা গেল রাজ্যপাল ভগত্ সিং কোশায়ারির ভবনে দেবেন্দ্র ফডণবীসকে মুখ্যমন্ত্রী হিসাবে শপথ নিতে। অন্যদিকে ডেপুটি হিসাবে শপথ নিলেন এনসিপি বিধায়ক অজিত পাওয়ার।

আরও পড়ুন- অজিত পাওয়ারকে ধন্যবাদ দিলেন মহারাষ্ট্রের দু’বারের মুখ্যমন্ত্রী ফডণবীস

মহারাষ্ট্রে দেবেন্দ্র ফডণবীস মুখ্যমন্ত্রী হিসাবে শপথ নেওয়ার কয়েক মিনিটের মধ্যেই প্রতিক্রিয়া দেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।  টুইট করে জানান, দেবেন্দ্র ফডণবীস এবং অজিত পাওয়ার যথাক্রমে মুখ্যমন্ত্রী এবং ডেপুটি  মুখ্যমন্ত্রী হিসাবে শপথগ্রহণ করেছেন। মহারাষ্ট্রের ভবিষ্যত উজ্বল করতে তাঁরা একসঙ্গে কাজ চালিয়ে যাবেন বলে বিশ্বাস তাঁর। বিজেপি সভাপতি অমিত শাহ টুইট করে জানান, আমার বিশ্বাস, উন্নয়ন এবং কল্যাণের স্বার্থে মহারাষ্ট্রে সরকার তৈরি হবে। উন্নয়নের মানদণ্ড স্থাপিত হবে মহারাষ্ট্রেই।

মুখ্যমন্ত্রী হিসাবে শপথগ্রহণের পর এনসিপি বিধায়ক অজিত পাওয়ারকে ধন্যবাদ জানালেন দেবেন্দ্র ফডণবীস। তিনি জানান, স্থায়ী সরকার গড়তে অজিত পাওয়ারের এই সমর্থনের জন্য তাঁকে ধন্যবাদ। আরও কিছু বিধায়ক সমর্থন জানিয়েছেন বলে দাবি করেন তিনি। বিজেপির এই পদক্ষেপে রীতিমতো ক্ষুব্ধ কংগ্রেস ও শিবসেনা।

.