আধার সংযুক্তিকরণ সংক্রান্ত গুরুত্বপূর্ণ ডেডলাইনগুলি জেনে নিন

প্যান নাম্বার, ব্যাঙ্ক অ্যাকাউন্ট, মোবাইল সিম সহ বিভিন্ন ক্ষেত্রে আধার সংযুক্তিকরণ বাধ্যতামূলক করেছে কেন্দ্র। একনজরে জেনে নেওয়া যাক বিভিন্ন ক্ষেত্রে আধার সংযুক্তিকণের ডেডলাইন-

Updated By: Dec 5, 2017, 03:14 PM IST
আধার সংযুক্তিকরণ সংক্রান্ত গুরুত্বপূর্ণ ডেডলাইনগুলি জেনে নিন

নিজস্ব প্রতিবেদন : প্যান নাম্বার, ব্যাঙ্ক অ্যাকাউন্ট, মোবাইল সিম সহ বিভিন্ন ক্ষেত্রে আধার সংযুক্তিকরণ বাধ্যতামূলক করেছে কেন্দ্র। একনজরে জেনে নেওয়া যাক বিভিন্ন ক্ষেত্রে আধার সংযুক্তিকণের ডেডলাইন-

ব্যাঙ্ক অ্যাকাউন্ট
বর্তমানে আধারের সঙ্গে ব্যাঙ্ক অ্যাকাউন্ট সংযুক্তিকণের ডেডলাইন ৩১ ডিসেম্বর, ২০১৭। ব্যাঙ্ক আধার কেন্দ্রে গিয়ে প্রয়োজনীয় তথ্য যাচাইয়ের মাধ্যমে আপনি আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্টের সঙ্গে আধার নম্বর লিঙ্ক করাতে পারবেন। একইসঙ্গে নেট ব্যাঙ্কিং অথবা মোবাইল ব্যাঙ্কিংয়ের মাধ্যমেও আপনি আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্টের সঙ্গে আধার লিঙ্ক করতে পারবেন।

প্যান
প্যান কার্ডের সঙ্গে আধার লিঙ্কিংয়ের ক্ষেত্রেও চূড়ান্ত সীমা ৩১ ডিসেম্বর, ২০১৭। আয়কর দফতরের ই-ফাইলিং পোর্টালে গিয়ে খুব সহজেই প্যানের সঙ্গে আধার লিঙ্ক করা যাবে।

আরও পড়ুন, টাকা নেই, আইনজীবী রাখতে পারছেন না 'গরিব' হানিপ্রীত

পিপিএফ, এনএসসি, কেভিপি, ডাকঘর
ডাকঘর আমানত, পিপিএফ, ন্যাশনাল সেভিংস সার্টিফিকেট স্কিম ও কিষাণ বিকাশ পত্রের ক্ষেত্রেও আধার সংযুক্তিকরণ বাধ্যতামূলক করেছে সরকার। সংযুক্তিকরণের জন্য ৩১ ডিসেম্বর পর্যন্ত সময়সীমা দেওয়া হয়েছে। ইউআইডিএআই ওয়েবসাইটে আধার এনরোলমেন্ট সেকশনে গিয়ে আপনি লিঙ্ক করাতে পারবেন।

সামাজিক প্রকল্প
বিভিন্ন সামাজিক প্রকল্প যেমন দুঃস্থ মহিলাদের জন্য বিনামূল্যে রান্নার গ্যাস, কেরোসিন ও সারে ভর্তুকি, ১০০ দিনের কাজ প্রভৃতি ক্ষেত্রেও আধার সংযুক্তিকরণের সময়সীমা বাড়িয়ে ৩১ ডিসেম্বর করা হয়েছে।

মোবাইল সিম
মোবাইল সিমের সঙ্গে আধার লিঙ্কিংয়ের সময়সীমা বাড়ানো হয়েছে। ২০১৮-র ৬ ফেব্রুয়ারি পর্যন্ত আপনি আপনার মোবাইল সিমের সঙ্গে আধার লিঙ্ক করানোর সুযোগ পাবেন। এজন্য যোগাযোগ করুন আপনার সার্ভিস প্রোভাইডরের সঙ্গে।

আরও পড়ুন, বাগে আনতে ঘুমন্ত স্বামীর গোপনাঙ্গে গরম তেল ঢাললেন স্ত্রী

মিউচুাল ফান্ড
মিউচুয়াল ফান্ডে বিনিয়োগের ক্ষেত্রেও আধার সংযুক্তিকরণ বাধ্যতামূলক করেছে কেন্দ্র। এক্ষেত্রেও সংযুক্তিকরণের চূড়ান্ত সীমা ৩১ ডিসেম্বর। ইতিমধ্যেই বিভিন্ন মিউচুয়াল ফান্ড তাদের গ্রাহকদের জন্য অনলাইনে কেওয়াইসি আপডেট করার সুবিধা চালু করেছে।

.