Made In India Aircraft: মঙ্গলবার উড়বে দেশে তৈরি প্রথম বাণিজ্যিক বিমান, যাত্রাপথে কী থাকছে আপনার শহর?

এই বিমানের মাধ্যমে দেশের বাকি অংশের সঙ্গে উত্তর-পূর্বের বিমান পরিষেবা আরও জোরদার করা যাবে

Updated By: Apr 12, 2022, 10:33 AM IST
Made In India Aircraft: মঙ্গলবার উড়বে দেশে তৈরি প্রথম বাণিজ্যিক বিমান, যাত্রাপথে কী থাকছে আপনার শহর?

নিজস্ব প্রতিবেদন: সম্পূর্ণ দেশীয় প্রযুক্তিতে ভারতে তৈরি ডর্নিয়ার ২২৮ (Dornier 228) বিমানটি মঙ্গলবার প্রথম বাণিজ্যিক ভাবে উরতে চলেছে। এই বিশেষ বিমানটি অরুণাচল প্রদেশের প্রত্যন্ত অঞ্চলে বিমান সংযোগের কাজ করবে। 

ভারতীয় বিমান চলাচলের ইতিহাসে এটি একটি গুরুত্বপূর্ণ ঘটনা বলে বিবেচিত হচ্ছে। কর্মকর্তাদের মতে, এই বিমানের মাধ্যমে দেশের বাকি অংশের সঙ্গে উত্তর-পূর্বের বিমান পরিষেবা আরও জোরদার করা যাবে।

এই ১৭ আসনের ডর্নিয়ার বিমানের মাধ্যমে অরুণাচল প্রদেশের পাঁচটি শহর আসামের ডিব্রুগড়ের সঙ্গে যুক্ত হবে। অ্যালায়েন্স এয়ার (Alliance Air) ১৭ আসনের ডর্নিয়ার ২২৮ বিমানের জন্য ফেব্রুয়ারি মাসে হিন্দুস্তান অ্যারোনটিক্স লিমিটেড (HAL)-এর সঙ্গে একটি চুক্তি করে। 
সোমবার এই তথ্য জানিয়ে, কেন্দ্রীয় বেসামরিক বিমান পরিবহন মন্ত্রক জানিয়েছে যে দেশীয় বিমানের প্রথম বাণিজ্যিক ফ্লাইট চলবে অসমের (Assam) ডিব্রুগড় (Dibrugarh) থেকে অরুণাচল প্রদেশের (Arunachal Pradesh) পাসিঘাট (Pasighat) পর্যন্ত।

আরও পড়ুন: Bank Fraud Case: বড় সাফল্য CBI-র! দেশে ফেরান হল নীরব মোদীর ঘনিষ্ঠ সুভাষ শঙ্করকে

একদিকে যখন অসম থেকে ভারতে তৈরি প্রথম বাণিজ্যিক ফ্লাইট ছাড়বে, তখনই অন্যদিকে, মঙ্গলবার আসামের লীলাবাড়িতে (Lilabari) প্রথম ফ্লাইট প্রশিক্ষণ ইনস্টিটিউটেরও উদ্বোধন করা হবে। দুটি অনুষ্ঠানেই অসমের মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মা (Assam CM Himanta Biswa Sarma) এবং অরুণাচল প্রদেশের মুখ্যমন্ত্রী পেমা খান্ডুর (Arunachal Pradesh Chief Minister Pema Khandu) সঙ্গে বেসামরিক বিমান পরিবহন মন্ত্রী জ্যোতিরাদিত্য সিন্ধিয়া (Civil Aviation Minister Jyotiraditya Scindia) উপস্থিত থাকবেন।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.