১০ হাজার টাকায় জেলে জায়গা মিলবে তেলেঙ্গানায়!

Updated By: Jul 28, 2017, 02:19 PM IST
১০ হাজার টাকায় জেলে জায়গা মিলবে তেলেঙ্গানায়!

ওয়েব ডেস্ক : মাসিক ১০ হাজার টাকা ভাড়ায় এবার ভিন রাজ্য থেকে তেলেঙ্গানার জেলে থাকা যাবে! পড়ে চমকে উঠলেন তো? তা চমকে ওঠার মতই তো বিষয়। অপরাধ না করে কেউ আবার জেলে থাকে নাকি? হ্যাঁ! ঠিকই ধরেছেন। দেশের জনবহুল জেলগুলি থেকে এবার তেলেঙ্গানার জেলে বন্দিদের স্থানান্তরিত করা যাবে। তার জন্য দিতে হবে মাসিক ১০ হাজার টাকা ভাড়া। তবে, সেই বন্দিদের জন্য থাকছে কিছু শর্ত।

সম্প্রতি তেলেঙ্গানা সরকারের স্বরাষ্ট্র দফতরের পক্ষ থেকে জানানো হয়েছে তাদের রাজ্যে অপরাধমূলক কাজ অনেকটাই কমেছে। ফলে, রাজ্যের জেলগুলিতে অপরাধীদের সংখ্যাও কমছে ক্রমাগত। তাই সেখানকার ফাঁকা জায়গা ভর্তি করতেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে কারা দফতরের পক্ষ থেকে। তবে, সেখানে যে কোনও অপরাধীকে পাঠানো যাবে না। সাধারণ ভাবে লঘু অপরাধে সাজাপ্রাপ্তদেরই আনা যাবে এখানে। বিচারাধীন বন্দিদের সেখানে আনা যাবে না।

আরও পড়ুন- খবরের কাগজে বিজ্ঞপ্তি দিয়ে ক্ষমা চাইতে বলা হল ডি রূপাকে

সম্প্রতি, নরওয়েতে এই উদ্যোগ নেওয়া হয়েছে। সেখানে গত কয়েক বছরে অপরাধমূলক কাজের সংখ্যা অনেকটাই কমেছে। আর তার জেরে দেশের জেলগুলিতে ফাঁকা জায়গাও বেড়েছে। নরওয়ে সরকার ঠিক করেছে তারা ইউরোপের অন্যান্য দেশের থেকে অপরাধীদের রাখার জন্য মাসিক ভাড়ায় জায়গা দেবে। আর এভাবে যেমন সরকারের আয় বেড়েছে তেমনই উপকার হচ্ছে অন্যান্য দেশগুলির।

তেলেঙ্গানা কারা দফতরের পক্ষ থেকে জানানো হয়েছে রাজ্যের ৫০টি জেলে ৬ হাজার ৮৪৮ জন বন্দিকে রাখা সম্ভব। সেখানে তাদের জেলগুলিতে বর্তমানে সাজাপ্রাপ্ত ৬ হাজার ৬৩ জন বন্দি রয়েছে। অর্থাত্‍ ৮০০ জন সাজাপ্রাপ্তের জন্য এখনই খালি জায়গা রয়েছে সেখানে। আগামী বছরের মধ্যে সেই খালি জায়গার সংখ্যা ২০০০ করা হবে। আর সেই খালি জায়গায় বন্দি প্রতি মাসিক ১০ হাজার টাকায় ভাড়া দেওয়ার কথা ভাবছে কারা দফতর। এর ফলে বাড়তি ২৫ কোটি টাকা আয় হবে নতুন করে।

.