দূষণের কবলে তাজ মহল

কেমন হবে যদি পৃথিবীর সাতটি আশ্চর্যের মধ্যে একটি মুছে যায় চিরদিনের জন্য? তাও যদি হয় ভারতের মাটি থেকেই? বলা বাহুল্য, কথা হচ্ছে তাজমহল প্রসঙ্গে।

Updated By: Nov 7, 2011, 06:04 PM IST

কেমন হবে যদি পৃথিবীর সাতটি আশ্চর্যের মধ্যে একটি মুছে যায় চিরদিনের জন্য? তাও যদি হয় ভারতের মাটি থেকেই? বলা বাহুল্য, কথা হচ্ছে তাজমহল প্রসঙ্গে। যদিও এই ভাবনাকে মনের কোণে বিন্দুমাত্র স্থান দিতেও রাজি নন কেউ। তবে ভারতীয় পুরাতত্ত্ব বিভাগের পক্ষ থেকে কিন্তু এমনই আশঙ্কার কথা শোনানো হয়েছে।   
প্রেমের সর্বশ্রেষ্ঠ উপহার। যা অমর করেছে শাহজাহান-মুমতাজকে। গৌরবের চূড়ায় বসিয়েছে আমাদের দেশকে, তাজমহলের সেই অপরূপ সৌন্দর্য চাক্ষুষ করতে জনজোয়ার তো স্বাভাবিক। বছরের পর বছর তাই তো বিরামহীনভাবে মানুষের ঢল নামে যমুনাপাড়ের এই অদ্ভুত আশ্চর্যের সাক্ষী হতে। কিন্তু এই অত্যধিক ভিড়ই এমন সমস্যার জন্ম দিচ্ছে, যার ফলে অচিরেই হয়ত নিশ্চিহ্ণ হয়ে যেতে পারে সপ্তম আশ্চর্যের তাজমহল। সেখানে আশেপাশে ক্রমশ বাড়ছে দূষণের মাত্রা। কমছে যমুনার জলস্তর। অথচ  তাজমহলের জটিল গঠনতত্ত্ব টিকে থাকার জন্য যমুনায় নির্দিষ্ট পরিমাণ জলস্তর থাকা জরুরি বলে জানিয়েছে ভারতীয় পুরাতত্ত্ব বিভাগ। গত বছরই তাজের গায়ে ফাটল ধরা পড়ে, যা আতঙ্কের স্রোত বইয়ে দিয়েছিল সকলের মনে-প্রাণে। তাজমহল চিরদিনের জন্য মুছে যেতে বসেছে কিনা, এ প্রশ্নের জন্মও তখন থেকেই। এমনটা যাতে না হয়, সে জন্য এবার থেকে রাশ আরও শক্ত করতে চলেছে প্রশাসন। তাজমহল দেখতে আসা পর্যটকদের ওপর বসতে চলেছে বেশ কিছু কঠোর বিধিনিষেধ। এবার থেকে ভিড় নিয়ন্ত্রণ করা হতে পারে তাজমহলে। দর্শকদের জন্য ক্ষেপে ক্ষেপে খুলে দেওয়া হতে পারে শাহাজাহানের প্রেমের এই অত্যাশ্চর্য নিদর্শনের মূল ফটক। এভাবে দর্শকদের সংখ্যায় রাশ টানা যে বেশ কঠিন কাজ তা মানছেন খোদ দেশ-বিদেশ থেকে বেড়াতে আসা দর্শকরাই। তবে পৃথিবীর এই অন্যতম স্থাপত্যকীর্তির সুরক্ষার খাতিরে, দীর্ঘ লাইনে দাঁড়াতেও রাজি তাঁরা। তাজমহল চিরকাল এভাবেই মাথা উঁচিয়ে থাক, এই আশা শুধু প্রতিটি ভারতবাসীর নয়। এই আশা সৌন্দর্যপ্রেমী প্রত্যেক মানুষের, যাঁদের ইচ্ছে, প্রেমের মতোই চির অমলিন থাক প্রেমের এই স্মৃতি সৌধ।

.