Money Laundering Case:'আর্থিক দুর্নীতির মামলায় জামিন-ই নিয়ম, জেল ব্যতিক্রম', সুপ্রিম নির্দেশে বদলে যেতে পারে বাংলার রাজনীতি?

 PMLA-এর ৪৫-এর ধারা যা কিনা মানি লন্ডারিং মামলায় অভিযুক্তের জামিনের জন্য জোড়া শর্ত দেয়, সেই নীতিটিও এটা বলে না যে কোনও ব্যক্তিকে তাঁর স্বাধীনতা থেকে বঞ্চিত করা যায়।

Updated By: Aug 28, 2024, 06:00 PM IST
Money Laundering Case:'আর্থিক দুর্নীতির মামলায় জামিন-ই নিয়ম, জেল ব্যতিক্রম', সুপ্রিম নির্দেশে বদলে যেতে পারে বাংলার রাজনীতি?

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: জামিন-ই হল নিয়ম আর জেল হল ব্যতিক্রম। আর এটা প্রযোজ্য মানি লন্ডারিং মামলাতেও। এমনই বলল সুপ্রিম কোর্ট। বিচারপতি বিআর গাভাই এবং কেভি বিশ্বনাথনের বেঞ্চ বলে যে, মানি লন্ডারিং প্রতিরোধ আইন তথা পিএমএলএ-এর অধীনে মামলাগুলিতেও "জামিন একটি নিয়ম এবং জেল হল ব্যতিক্রম।" আর এই যুক্তিতেই বুধবার সুপ্রিম কোর্ট ঝাড়খণ্ডের মুখ্যমন্ত্রী হেমন্ত সোরেনের এক সহযোগীকে জামিনও মঞ্জুর করেছে। অবৈধ খনি সংক্রান্ত মামলায় এনফোর্সমেন্ট ডিরেক্টরেট তাঁকে গ্রেফতার করেছিল।

বিচারপতি বিআর গাভাই এবং কেভি বিশ্বনাথনের বেঞ্চ বলে যে, কোনও ব্যক্তিকেই তাঁর স্বাধীনতা থেকে বঞ্চিত করা উচিত নয়। PMLA-এর ৪৫-এর ধারা যা কিনা মানি লন্ডারিং মামলায় অভিযুক্তের জামিনের জন্য জোড়া শর্ত দেয়, সেই নীতিটিও এটা বলে না যে কোনও ব্যক্তিকে তাঁর স্বাধীনতা থেকে বঞ্চিত করা যায়। তাই মানি লন্ডারিং প্রতিরোধ আইন (পিএমএলএ)-এর অধীনে মামলাগুলিতেও জামিন একটি নিয়ম ও জেল হচ্ছে ব্যতিক্রম। এক্ষেত্রে শীর্ষ আদালত ৯ অগাস্টের রায়ের উল্লেখ করে। যেখানে মানি লন্ডারিং ও দুর্নীতির মামলায় দিল্লির প্রাক্তন উপ-মুখ্যমন্ত্রী মণীশ সিসোদিয়ার নাম রয়েছে। ৯ অগাস্টের রায়ের উল্লেখ করে শীর্ষ আদালত বলে যে কোনও ব্যক্তির স্বাধীনতা হচ্ছে সর্বদা-ই নিয়ম এবং আইনের মাধ্যমে সেই স্বাধীনতা থেকে তাঁকে বঞ্চিত করা হচ্ছে ব্যতিক্রম। PMLA-এর ৪৫-এর ধারার জোড়া শর্তও এটা-ই বলে।

বুধবার সুপ্রিম কোর্ট ইডির হাতে ধৃত, হেমন্ত সোরেনের সহযোগী, প্রেম প্রকাশের জামিন মঞ্জুর করে। যার বিরুদ্ধে অবৈধ খনি সংক্রান্ত মামলায় জড়িত থাকার অভিযোগ রয়েছে। ২২ মার্চ ঝাড়খণ্ড হাইকোর্ট তাঁর জামিন নাকচ করেছিল। জামিনের আর্জিকে নাকচ করে ট্রায়াল কোর্টে পাঠিয়ে দেয় শুনানির জন্য। এদিন সুপ্রিম কোর্ট, ঝাড়খণ্ডের হাইকোর্টের সেই রায়কে নস্যাত্‍ করে দেয়। খুব স্বাভাবিকভাবেই সুপ্রিম কোর্টের এদিনের রায়ের পর প্রশ্ন উঠছে, বাংলায় শিক্ষা দুর্নীতিতে ধৃত পার্থ চট্টোপাধ্য়ায়, কয়লা ও গোরু পাচার মামলায় ধৃত অনুব্রত মণ্ডলের ক্ষেত্রে এই রায় কি হাতিয়ার হতে চলেছে?

আরও পড়ুন, Mamata Banerjee: 'কাজে যোগ দিন...কড়া ব্যবস্থা নিলে ভবিষ্যত্‍ নষ্ট হবে', জুনিয়র ডাক্তারদের বার্তা মমতার!

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.