অন্য রাজ্যে সংরক্ষণে নথিভূক্ত না হলে সুবিধা পাবেন না তপশিলি জাতি-উপজাতিভুক্তরা: সুপ্রিম কোর্ট

দুই রাজ্যে আলাদা নিয়ম হলে মেনে চলতে হবে, কার্যত তাই-ই জানাল সুপ্রিম কোর্ট। 

Updated By: Aug 30, 2018, 11:14 PM IST
অন্য রাজ্যে সংরক্ষণে নথিভূক্ত না হলে সুবিধা পাবেন না তপশিলি জাতি-উপজাতিভুক্তরা: সুপ্রিম কোর্ট

নিজস্ব প্রতিবেদন: সরকারি সংরক্ষণ পেতে হলে সংশ্লিষ্ট রাজ্যে চাকরিতে তপশিলি জাতি ও উপজাতির নথিভূক্ত থাকতে হবে। বৃহস্পতিবার এমন রায় দিল সুপ্রিম কোর্ট। শীর্ষ আদালত জানাল, কোনও রাজ্যে সংশ্লিষ্ট ব্যক্তির জাত তপলিশি জাতি বা উপজাতি তালিকায় নথিভূক্ত না থাকলে চাকরি বা শিক্ষায় সংরক্ষণ চাইতে পারবেন না তিনি।

বিচারপতি রঞ্জন গগৈয়ের নেতৃত্বে পাঁচ বিচারপতির বেঞ্চের পর্যবেক্ষণ, একটি রাজ্যে তপশিলি জাতি ও উপজাতির আওতায় থাকতে পারতেন কোনও ব্যক্তি, কিন্তু অন্য রাজ্যে সেই জাতি সংরক্ষণের আওতায় নথিভূক্ত নাও থাকতে পারে। সেক্ষেত্রে ওই রাজ্যে সংরক্ষণের সুবিধা পাবেন না সংশ্লিষ্ট ব্যক্তি। বিচারপতি এস এ নাজিরের পর্যবেক্ষণ, একটি রাজ্যে তপশিলি জাতি এ শ্রেণিতে থাকা ব্যক্তি অন্য রাজ্যে একই শ্রেণিতে সংরক্ষণের দাবি করতে পারেন না।

সুপ্রিম কোর্টে মামলাকারী জানতে চেয়েছিলেন, একটি রাজ্যে কোনও ব্যক্তি তপশিলি জাতি বা উপজাতি শ্রেণিতে নথিভূক্ত রয়েছেন। অথচ অন্য রাজ্যে তাঁর জাতি সংরক্ষণ তালিকায় নথিভূক্ত নেই। তা সত্ত্বেও কি তিনি সংরক্ষণ চাইতে পারেন? সুপ্রিম কোর্ট সরাসরি জানাল, অন্য রাজ্যে শিক্ষা বা চাকরিতে ওই ব্যক্তি সংরক্ষণ চাইতে পারবেন না।           

তবে পাঁচ বিচারপতির বেঞ্চে বিরুদ্ধমত পোষণ করেছেন বিচারপতি ভানুমতী। তাঁর পর্যবেক্ষণ, কেন্দ্রীয় শাসিত অঞ্চলে কেন্দ্রের সংরক্ষণ নীতির দিকটি খতিয়ে দেখা দরকার। বাকি চার বিচারপতির মতে, দিল্লির মতো কেন্দ্রশাসিত অঞ্চলে কেন্দ্রের সংরক্ষণনীতিই মেনে চলা হবে।

আরও পড়ুন- নোটবন্দির বৃহত্তর লক্ষ্য কী ছিল? রাহুলকে বিঁধে জানালেন জেটলি

.