তামিলনাড়ুকে মাল্লাপেরিয়ার জলাধারের জল নিয়ন্ত্রণে রাখতে নির্দেশ সুপ্রিম কোর্টের

এই জলাধারের জলের জন্যই রাজ্যে বন্যা। এমনটাই অভি‌যোগ কেরলের

Updated By: Aug 24, 2018, 01:39 PM IST
তামিলনাড়ুকে মাল্লাপেরিয়ার জলাধারের জল নিয়ন্ত্রণে রাখতে নির্দেশ সুপ্রিম কোর্টের

নিজস্ব প্রতিবেদন: তামিলনাড়ুকে মাল্লাপেরিয়ার জলাধারের জল নিয়ন্ত্রণে রাখতে নির্দেশ দিল সুপ্রিম কোর্ট।

রাজ্যে বিধ্বংসী বন্যার জন্য মাল্লাপেরিয়ার জলাধারের জলকেই অনেকাংশে দায়ি করে আদালতে গিয়েছিল কেরল সরকার। সেই মামলায় তামিলনাড়ু সরকারকে মাল্লাপেরিয়ার জলাধারের জল ১৩৯.৯ ফুটের মধ্যে নিয়ন্ত্রণে রাখার নির্দেশ দিল শীর্ষ আদালত। আগামী ৩১ অগাস্ট প‌র্যন্ত ওই জল নিয়ন্ত্রণে রাখতে হবে।

আরও পড়ুন-এশিয়ান গেমসে বড়সড় সাফল্য, রোয়িংয়ে সোনা জিতল ভারত

সুপ্রিম কোর্ট নিয়োজিত একটি কমিটি শুক্রবার জানিয়েছে, তামিলানাড়ু সরকার মাল্লাপেরিয়ার জলাধারের জল ১৩৯.৯ ফুটের মধ্যে বেঁধে রাখাতে সম্মত হয়েছে। আদালত এদিন মন্তব্য করে, বিষয়টি দুই রাজ্যের মধ্যে সংঘাত নয়। মানুষের জীবন রক্ষাই প্রধান বিচা‌র্য বিষয়। প্রসঙ্গত, পরবর্তি শুনানির দিন স্থির হয়েছে ৬ সেপ্টেম্বর।

কেরল সরকারের আবেদনের বিরোধিতা করে তামিলনাড়ু সরকার আদালতে জানায় কেরলে বন্যার একটা কারণ মাল্লাপেরিয়ার জলাধারের জল। সেই জল ছাড়া হয় ১৬ অগাস্ট। কিন্তু কেরলে বন্যা শুরু হয়েছে তারও ১০ দিন আগে। তবে তামিলনাড়ু সরকারের সওয়াল শুনে প্রধান বিচারপতি দীপক মিশ্র বলেন, মানুষের জীবন রক্ষাই এখন প্রধান বিষয়।

আরও পড়ুন-‘উন্নয়নের জয়’, দিলীপ ঘোষকে 'পাগল' বলে কটাক্ষ কেষ্টর

এদিকে, সুপ্রিম কোর্টের ওই নির্দেশর পর তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী পালানিস্বামী সংবাদ মাধ্যমে বলেন, কেরল সরকারের ওই অভি‌যোগের কোনও ভিত্তি নেই। ‌যদি কেউ বলে মাল্লাপেরিয়ার জলাধারের জলেই কেরলে বন্যা হয়েছে তাহলে ওই জল রাজ্যের সর্বত্র গেল কীভাবে। কমপক্ষে ৮০টি জলাধারের জল ছাড়ার কারণেই ওই বন্যা হয়েছে। কেরলে বন্যার এক সপ্তাহ পরে মাল্লাপেরিয়ার জলাধারের জল ছাড়া হয়েছে। তাও আবার তা ছাড়া হয়েছে ধাপে ধাপে।

.