মসজিদে মহিলাদের প্রবেশাধিকার মামলায় কেন্দ্র, মহিলা কমিশন, ওয়াকফ বোর্ডকে নোটিস সুপ্রিম কোর্টের

পুনের ওই দুই আবেদনকারীর অভিযোগ, মসজিদে মহিলাদের প্রবেশ এবং প্রার্থনা না করতে দেওয়া দেশের কাছে অসংবিধানক এবং বেআইনি। মহিলাদের মৌলিক অধিকার খর্ব হচ্ছে বলেও তাঁরা দাবি করেন

Updated By: Apr 16, 2019, 12:58 PM IST
মসজিদে মহিলাদের প্রবেশাধিকার মামলায় কেন্দ্র, মহিলা কমিশন, ওয়াকফ বোর্ডকে নোটিস সুপ্রিম কোর্টের
ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন: মহিলাদের মসজিদে প্রবেশাধিকার এবং প্রার্থনা করার অনুমতি চেয়ে সুপ্রিম কোর্টে দ্বারস্থ হয়েছিলেন পুনের দুই আবেদনকারী। তাঁদের আবেদনের ভিত্তিতে শুনানি হয় মঙ্গলবার। এ প্রসঙ্গে কেন্দ্রের জবাব তলব করেছে সুপ্রিম কোর্ট। কেন্দ্রের পাশাপাশি জাতীয় মহিলা কমিশন, ওয়াকফ কাউন্সিল এবং অল ইন্ডিয়া মুসলিম পার্সোনাল  ল বোর্ডকে ব্যাখ্যা চেয়ে নোটিস জারি করে সুপ্রিম কোর্ট।

পুনের ওই দুই আবেদনকারীর অভিযোগ, মসজিদে মহিলাদের প্রবেশাধিকার এবং প্রার্থনার অনুমতি না দেওয়া অসংবিধানক এবং বেআইনি। মহিলাদের মৌলিক অধিকার খর্ব হচ্ছে বলেও তাঁরা দাবি করেন। গত বছর সবরীমালায় সব বয়সের মহিলাদের প্রবেশের অনুমতি দিয়েছিল সুপ্রিম কোর্ট। শীর্ষ আদালতের সেই রায়ে অনুপ্রাণিত হয়েই এ বিষয়ে বিচারে আস্থা রাখছেন বলে তাঁরা জানিয়েছেন।

আরও পড়ুন- কোর্টেও ধাক্কা মায়ার, নির্বাচনী প্রচারে কমিশনের নিষেধাজ্ঞার সিদ্ধান্ত বহাল রাখল সুপ্রিম কোর্ট

উল্লেখ্য, গত বছর সেপ্টেম্বরে সুপ্রিম কোর্ট রায় দেয়, ঋতুযোগ্য মহিলারও সবরীমালায় প্রবেশ করতে পারবেন। সেই মন্দিরের অধিষ্ঠিত দেবতা আয়প্পার দর্শনে এত দিন সুযোগ ছিল না তাঁদের। মনে করা হয়, ঋতুযোগ্য মহিলাদের আয়াপ্পা দর্শন অপবিত্র। যদিও, সুপ্রিম কোর্টের রায়ের পরও সে ভাবে দর্শনের সুযোগ পাননি সব বয়সের মহিলারা। বিক্ষোভকারী ভক্তদের প্রবল বাধার সম্মুখীন হতে হয় তাঁদের। গত ছয় মাসে মাত্র ২ জন মহিলা আয়াপ্পার দর্শন করেছেন।

.