সুপ্রিমকোর্টের 'কনটেম্পট নোটিস' বিচারপতি কারনানকে

কলকাতা হাইকোর্টের বিচারপতি সি.এস. কারনানের উদ্দেশে 'কনটেম্পট নোটিশ' জারি করল সুপ্রিমকোর্টের প্রধান বিচারপতি জগদীশ সিং খেরা। ম্যাড্রাস হাইকোর্টের বিচারপতি ও সুপ্রিমকোর্টেরও বেশ কিছু বিচারকদের বিরুদ্ধে লাগাতার অভিযোগ করার জন্য বিচারপতি কারনানের বিরুদ্ধে এমন পদক্ষেপ নেওয়া হয়েছে বলে জানা যাচ্ছে আদালত সূত্রে। এর আগে তিনি চিঠির মাধ্যমে এই একই নালিশ জানিয়েছিলেন প্রধানমন্ত্রী মোদীকেও। আর তার ফলেই আজকের এই নোটিস। ভারতীয় বিচার ব্যবস্থার ইতিহাসে প্রথমবার কোনও কর্মরত বিচারপতির বিরুদ্ধে এমন পদক্ষেপ করতে দেখা গেল সুপ্রিমকোর্টকে। শীর্ষ আদালতের সাত সদস্যের বেঞ্চ এই নোটিশ পাশ করার সঙ্গে সঙ্গে বিচারপতি কারনানের বিরুদ্ধে স্বতঃপ্রণোদিত (ক্রিমিনাল সুয়োমোটো) মামলাও দায়ের করেছে আজ।

Updated By: Feb 8, 2017, 01:56 PM IST
সুপ্রিমকোর্টের 'কনটেম্পট নোটিস' বিচারপতি কারনানকে

ওয়েব ডেস্ক: কলকাতা হাইকোর্টের বিচারপতি সি.এস. কারনানের উদ্দেশে 'কনটেম্পট নোটিশ' জারি করল সুপ্রিমকোর্টের প্রধান বিচারপতি জগদীশ সিং খেরা। ম্যাড্রাস হাইকোর্টের বিচারপতি ও সুপ্রিমকোর্টেরও বেশ কিছু বিচারকদের বিরুদ্ধে লাগাতার অভিযোগ করার জন্য বিচারপতি কারনানের বিরুদ্ধে এমন পদক্ষেপ নেওয়া হয়েছে বলে জানা যাচ্ছে আদালত সূত্রে। এর আগে তিনি চিঠির মাধ্যমে এই একই নালিশ জানিয়েছিলেন প্রধানমন্ত্রী মোদীকেও। আর তার ফলেই আজকের এই নোটিস। ভারতীয় বিচার ব্যবস্থার ইতিহাসে প্রথমবার কোনও কর্মরত বিচারপতির বিরুদ্ধে এমন পদক্ষেপ করতে দেখা গেল সুপ্রিমকোর্টকে। শীর্ষ আদালতের সাত সদস্যের বেঞ্চ এই নোটিশ পাশ করার সঙ্গে সঙ্গে বিচারপতি কারনানের বিরুদ্ধে স্বতঃপ্রণোদিত (ক্রিমিনাল সুয়োমোটো) মামলাও দায়ের করেছে আজ।

বিচারবিভাগের সব রকমের কাজ থেকে বিচারপতি কারনানকে দূরে থাকার নির্দেশও দেওয়ার পাশাপাশি শীর্ষ আদালতের পক্ষ থেকে আজই এই বিচারককে নোটিসের প্রতিলিপি পাঠিয়ে দেওয়ার ব্যবস্থা করা হয়েছে। তাঁর কাছে থাকা বিচার ও প্রশাসনিক সকল ফাইল-পত্র ফেরত্ নেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে কলকাতা হাইকোর্টের রেজিস্ট্রারকে।

আরও পড়ুন- তেঁতুল জলে 'টয়লেট ক্লিনার' মিশিয়ে জেলে ফুচকা বিক্রেতা

উল্লেখ্য, দেশের অ্যাটর্নি জেনারেল মুকুল রোহতগি শীর্ষ আদালতকে এই বিষয়ে 'দৃষ্টান্তমূলক পদক্ষেপ' নিতে অনুরোধ করেছেন। রোহতগির মতে, এই ধরনের অভিযোগ বিচার ব্যবস্থার প্রতি মানুষের আস্থা টলিয়ে দেবার জন্য যথেষ্ট। অ্যাটর্নি জেনারেলের এই অনুরোধের প্রেক্ষিতে সুপ্রিমকোর্টও 'যথোপযুক্ত' ব্যবস্থা নেওয়ার অঙ্গীকার করেছে এবং আগামী ১৩ই ফেব্রুয়ারি বিচারপতি কারনানকে সুপ্রিমকোর্টে হাজির হওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।

আরও পড়ুন- বয়ফ্রেন্ডকে নগ্ন ছবি পাঠানো উচিত কি উচিত না?

.