Bahraich Violence: কোনও নিয়মেই থামছিল না, অবশেষে বহরাইচ ইস্য়ুতে সুপ্রিম ধাক্কায় থামল যোগীর বুলডোজার...

রাজ্য সরকারের নির্দেশে তিন অভিযুক্তদের বাড়িতে পাঠানো হয় বুলডোজার। তারা শীর্ষ আদালতের দ্বারস্থ হয়। পিআইএল দাখিল করে যাতে এসসিকে ইউপি সরকারের ধ্বংসের নোটিশ বাতিল করার আহ্বান জানানো হয়। তাদের পক্ষে হয়েই সুপ্রিম কোর্ট সেই নির্দেশিকার বিরোধিতা করেছে।

Updated By: Oct 22, 2024, 04:57 PM IST
Bahraich Violence: কোনও নিয়মেই থামছিল না, অবশেষে বহরাইচ ইস্য়ুতে সুপ্রিম ধাক্কায় থামল যোগীর বুলডোজার...
প্রতীকী ছবি

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: উত্তরপ্রদেশের বহরাইচে সাম্প্রদায়িক সংঘর্ষের জেরে ২২ বছরের তরুণ মৃত্যু হয়। তারপরই অগ্নিগর্ভ অবস্থার সৃষ্টি হয়। শাস্তিস্বরূপ উত্তরপ্রদেশ পুলিস এনকাউন্টারে দুই অভিযুক্ত মেরে দেয়। তারপরও থেমে থাকেনি উত্তরপ্রদেশ সরকার।

রাজ্য সরকারের নির্দেশে তিন অভিযুক্তদের বাড়িতে পাঠানো হয় বুলডোজার। তারা শীর্ষ আদালতের দ্বারস্থ হয়। পিআইএল দাখিল করে যাতে এসসিকে ইউপি সরকারের ধ্বংসের নোটিশ বাতিল করার আহ্বান জানানো হয়। তাদের পক্ষে হয়েই সুপ্রিম কোর্ট সেই নির্দেশিকার বিরোধিতা করেছে। এবং জানিয়েছে, বহরাইচ মামলার শুনানির পরের দিন পর্যন্ত উত্তরপ্রদেশ সরকারের তাদের এই পদক্ষেপ থেকে যেন বিরত থাকে। বিচারপতি বিআর গাভাই বলেন, 'এই আদালতের দেওয়া আদেশ সম্পর্কে সবাই অবগত। যদি তারা (উত্তরপ্রদেশ সরকার) এই আদেশ অমান্য করার ঝুঁকি নিতে চায়, তাহলে সেটা তাদের 'পছন্দ'।' 

আরও পড়ুন:Waqf Panel Meeting | Parliament: ওয়াকফ বিল নিয়ে তুলকালাম কাণ্ড সংসদে! জখম তৃণমূল সাংসদ কল্যাণ...

আবেদনকারীরা দাবি করেছেন যে উল্লিখিত সম্পত্তিগুলি ১০-৭০ বছরের পুরানো এবং অভিযোগ করা হয়েছে যে প্রস্তাবিত ধ্বংসের পদক্ষেপ শাস্তিমূলক। তারা বলেছে যে "অননুমোদিত নির্মাণ" সরকারের দাবিটি নিছকই অবৈধভাবে ভেঙে ফেলার উপর সুপ্রিম কোর্টের স্থগিতাদেশকে অতিক্রম করার একটি কৌশল। যদিও শীর্ষ আদালতের আদেশের প্রতিক্রিয়া জানিয়ে, উত্তরপ্রদেশ সরকার আশ্বস্ত করেছে যে আগামীকাল পর্যন্ত কোনও পদক্ষেপ নেবে না। 

প্রসঙ্গত, দুর্গাপুজো প্রতিমা বিসর্জনের সময় মিছিল মুসলিম অধ্যুষিত এলাকা দিয়ে যাওযার সময় দুই পক্ষের বচসা বিবাদ শুরু হয়। বিবাদ বাড়লে পাথর ছোঁড়া হয়, এমনকি চালানো হয় গুলিও। মৃত্যু হয় ২২ বছরের রামগোপাল মিশ্রর। তারপর থেকেই বিক্ষোভ, উত্তেজনায় এলাকার পরিস্থিতি জ্বলে ওঠে। আগুন ধরিয়ে দেওয়া হয় দোকান,বাজার, যানবাহনে। ঘটনায় প্রায় ৪০ জনকে গ্রেফতার করে উত্তরপ্রদেশ পুলিস। রামগোপাল খুনের ঘটনায় গ্রেফতার হওয়া যুবকদের মধ্যে আব্দুল হামিদ নামক এক ব্যক্তি ছিলেন, যার পরিবারের বেশ কয়েকজনকে আটক করে নিয়ে যায় পুলিস। 

 

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.