আত্মহত্যার হুমকি দিয়ে মোদী-যোগীকে চিঠি উত্তরপ্রদেশের আখ চাষিদের

একই চিঠি, কিন্তু চরম চিঠি। প্রাপক দুজন, একজন প্রধানমন্ত্রী মোদী, অন্যজন মুখ্যমন্ত্রী যোগী। চিঠির প্রেরক উত্তরপ্রদেশের আখ চাষিরা। কিন্তু কী এমন ঘটল যার জন্য রাজ্যের মুখ্যমন্ত্রী ও দেশের প্রধানমন্ত্রীকে একসঙ্গে চরম পত্র পাঠাতে হল?

Updated By: May 9, 2017, 04:56 PM IST
আত্মহত্যার হুমকি দিয়ে মোদী-যোগীকে চিঠি উত্তরপ্রদেশের আখ চাষিদের

ওয়েব ডেস্ক: একই চিঠি, কিন্তু চরম চিঠি। প্রাপক দুজন, একজন প্রধানমন্ত্রী মোদী, অন্যজন মুখ্যমন্ত্রী যোগী। চিঠির প্রেরক উত্তরপ্রদেশের আখ চাষিরা। কিন্তু কী এমন ঘটল যার জন্য রাজ্যের মুখ্যমন্ত্রী ও দেশের প্রধানমন্ত্রীকে একসঙ্গে চরম পত্র পাঠাতে হল?

উত্তরপ্রদেশের আখ চাষিরা স্পষ্ট ভাষায় লিখেছেন, ১৫ দিনের মধ্যে তাঁদের উত্‍পাদিত আখের দাম মেটানোর সিদ্ধান্ত না নিলে ১৬ তম দিনে তাঁরা আত্মহননের পথ বেছে নেবেন। কারণ, যন্ত্রণায় ভুগে তিলে তিলে মরার চেয়ে তাঁরা আত্মহত্যাকেই শ্রেয় মনে করছেন। উল্লেখ্য, উত্তরপ্রদেশের বাঘপত এলাকার একদল আখ চাষি আশঙ্কা করছেন যে এবার তাঁরা উত্‍পাদিত ফলসের দাম পাবেন না। আর সেই অনিশ্চয়তা বোধ থেকেই এই চিঠি লেখা।

প্রসঙ্গত, কিছুদিন আগে খড়া ঘোষণার দাবিতে (এবং তার জন্য প্রাপ্য বিশেষ প্যাকেজের আশায়) তামিলনাড়ুর অসংখ্য কৃষককে জ্যান্ত ইঁদুর মুখে নিয়ে অভিনব প্রতিবাদ করতে দেখা যায় দিল্লির যন্তরমন্তরে। (পড়ুন- মুখে জ্যান্ত ইঁদুর নিয়ে যন্তরমন্তরে তামিলনাড়ুর কৃষকদের অভিনব প্রতিবাদ )

.