Sudarshan Setu | Narendra Modi: গুজরাতে উদ্বোধন হল দেশের সবথেকে লম্বা কেবল ব্রিজ 'সুদর্শন সেতু'

দ্বারকা শহর থেকে আনুমানিক ৩০ কিলোমিটার দূরে ওখা বন্দরের কাছে অবস্থিত ব্যেট দ্বারকা। এখানেই রয়েছে ভগবান কৃষ্ণের দ্বারকাধীশ মন্দির। দেবভূমি দ্বারকার কর্তৃপক্ষের একটি সরকারি বক্তব্যে জানা গিয়েছে যে এই ব্রিজের দৈর্ঘ ২.৩২ কিলোমিটার।

Updated By: Feb 25, 2024, 09:47 AM IST
Sudarshan Setu | Narendra Modi: গুজরাতে উদ্বোধন হল দেশের সবথেকে লম্বা কেবল ব্রিজ 'সুদর্শন সেতু'

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ফের একটি উদ্বোধন প্রধানমন্ত্রীর। রবিবার সকালে গুজরাতের ওখা থেকে ব্যেট দ্বারকা দ্বীপ পর্যন্ত একটি কেবল ব্রিজের উদ্বোধন করেছেন তিনি। এই নতুন ব্রিজের নাম দেওয়া হয়েছে সুদর্শন সেতু। এটি একটি চার লেনের কেবল ব্রিজ বলে জানা গিয়েছে।

দ্বারকা শহর থেকে আনুমানিক ৩০ কিলোমিটার দূরে ওখা বন্দরের কাছে অবস্থিত ব্যেট দ্বারকা। এখানেই রয়েছে ভগবান কৃষ্ণের দ্বারকাধীশ মন্দির। বর্তমানে, ব্যেট দ্বারকার মন্দিরে যাওয়ার জন্য ভক্তদেরকে দিনের বেলা নৌকা ভ্রমণের মাধ্যমে যেতে হয়। এই সেতু তৈরি ফলে এই মন্দিরে ২৪ ঘণ্টা যাওয়া আসা সম্ভব বলে জানানো হয়েছে।

আরও পড়ুন: PM Modi to inaugurate Sudarshan Setu: ভারতের দীর্ঘতম কেবল্ ব্রিজ! রবিবার নরেন্দ্র মোদী উদ্বোধন করবেন সেই 'সুদর্শন সেতু'...

দেবভূমি দ্বারকার কর্তৃপক্ষের একটি সরকারি বক্তব্যে জানা গিয়েছে যে এই ব্রিজের দৈর্ঘ ২.৩২ কিলোমিটার। এরমধ্যে সেন্ট্রাল ডবল স্প্যান কেবল অংশের দৈর্ঘ ৯০০ মিটার। এর সঙ্গে রয়েছে ২.৪৫ কিলোমিটার লম্বা অ্যাপ্রোচ রাস্তা।

ব্রিজটি তৈরিতে খরচ হয়েছে ৯৭৯ কোটি টাকা। এটি ২৭.২০ মিটার চওড়া। এছাড়াও ব্রিজের দুইদিকে রয়েছে ২.৫০ মিটার চওড়া ফুটপাথ।

এই মন্দির উদ্বোধনের পাশাপাশি দ্বারকাধীশ মন্দিরে প্রধানমন্ত্রী পুজ দেবেন বলে জানা গিয়েছে। একই সঙ্গে সেখানে আগত বহু মানুষের সামনে তিনি ভাষণও দেবেন।

আরও পড়ুন: UP Constable Exam Cancel: বিশবাঁও জলে ৪০ লাখ যুবকের ভাগ্য! কনস্টেবল নিয়োগ পরীক্ষা বাতিল করলেন আদিত্যনাথ

শুরুতে এই ব্রিজের নাম ছিল ‘সিগনেচার ব্রিজ’। পরে এর নাম পরিবর্তন করে করা হয় ‘সুদর্শন সেতু’। জেলা ম্যাজিস্ট্রেট জিটি পান্ডিয়া এই কথা জানিয়েছেন।

সুদর্শন সেতু উদ্বোধনের পরে দেবভূমি দ্বারকা, পোরবন্দর এবং জাম্নগর জেলায় বিভিন্ন প্রকল্পের সূচনা করবেন।

একই দিনে একটি ৫৩৩ কিলোমিটার রেললাইনের বিদ্যুতায়ন এবং ভাদিনারে পেট্রোলিয়াম ও প্রাকৃতিক গ্যাস মন্ত্রকের অধীনে দুটি অফশোর পাইপলাইনের উদ্বোধন করবেন তিনি।

প্রধানমন্ত্রীর কার্যালয় (PMO) ঘোষণা করেছে যে রাজকোটের একটি অনুষ্ঠান থেকে তিনি রাজকোট, ভাটিন্ডা, রায় বেরেলি, কল্যাণী এবং মঙ্গলাগিরিতে পাঁচটি অল ইন্ডিয়া ইনস্টিটিউট অফ মেডিকেল সায়েন্সেস (AIIMS) ক্যাম্পাসও উদ্বোধন করবেন।      

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

 

.