জম্মুতে নাশকতার পর সতর্ক প্রশাসন, শ্রীনগরে নিষিদ্ধ হল Drone

ড্রোনের বিক্রি, ব্যবহারে কঠোর নিষেধাজ্ঞা জারি। 

Updated By: Jul 4, 2021, 05:38 PM IST
জম্মুতে নাশকতার পর সতর্ক প্রশাসন, শ্রীনগরে নিষিদ্ধ হল Drone

নিজস্ব প্রতিবেদন: জম্মু বিমানবন্দরে ড্রোন হামলা এবং উপত্য়কার আকাশে পরপর সন্দেহভাজন ড্রোনের ঘোরাঘুরি। বিগত কয়েকদিনের বিভিন্ন ঘটনায় সতর্ক প্রশাসন। এবার কঠোর সিদ্ধান্ত নিল শ্রীনগর প্রশাসন। শহরজুড়ে নিষিদ্ধ হল ড্রোন বা ড্রোনজাতীয় যান।

৩ জুলাই এই মর্মে একটি সার্কুলার জারি করেছে শ্রীনগর প্রশাসন। যে সার্কুলারে শহরে ড্রোন বা Unmanned Aerial Vehicles-এর ব্যবহার নিষিদ্ধ করা হয়েছে। ড্রোনের বিক্রি, ড্রোনের মাধ্যমে যেকোনও ধরনের পরিষেবা পুরোপুরি বন্ধ করতে বলা হয়েছে। এমনকি বিয়ে বাড়ি বা অন্য কোনও সামাজিক অনুষ্ঠানেও ড্রোন ব্যবহার করা যাবে না বলে জানিয়েছে প্রশাসন। এখানেই শেষ নয়, কারও কাছে ড্রোন বা কোনও Unmanned Aerial Vehicles থাকলে, তা নিটকবর্তী পুলিস স্টেশনে জমা দিতেও বলা হয়েছে। শ্রীনগরের জেলাশাসক মহম্মদ আজিজ জানান, সাম্প্রতিক কিছু ঘটনা দেশের নিরাপত্তা ব্যবস্থায় গুরুতর আঘাত করেছে। সেই থেকে শিক্ষা নিয়েই ড্রোনের ব্যবহার নিয়ে এই কঠোর সিদ্ধান্ত নিয়েছে প্রশাসন।          

আরও পড়ুন: 'চোরের দাড়ি', রাফালে ইস্যুতে বেনজির আক্রমণ, Rahul-এর নিশানায় Modi!

আরও পড়ুন: মাতৃভাষায় শিক্ষাদানে দেশের মধ্যে শীর্ষে পশ্চিমবঙ্গ, দাবি UDISE রিপোর্টে
 
সরকারি কাজেও ড্রোন বিভিন্ন কারণে ব্যবহার হয়ে থাকে। কৃষি, পরিবেশ বা প্রাকৃতিক বিপর্যয় সংক্রান্ত নজরদারিতে ড্রোন ব্যবহার হয়। এই ধরনের কোনও সরকারি কাজের জন্য ড্রোনের ব্যবহার হলে, সংশ্লিষ্ট দফতর পুলিস ও প্রশাসনকে জানিয়ে তবেই তা করতে পাবে বলেও ওই সার্কুলারে বলা হয়েছে। সিআরপিসি-র ১৪৪ ধারা অনুযায়ী এই সার্কুরাল জারি করেছে শ্রীনগর প্রশাসন।

.