পাঁচ ভারতীয় মত্‍স্যজীবীকে মৃত্যুদণ্ডের নির্দেশ শ্রীলঙ্কার আদালতের

পাঁচ ভারতীয় মত্‍স্যজীবীকে মৃত্যুদণ্ডের নির্দেশ দিল শ্রীলঙ্কার নিম্ন আদালত। ২০১১ সালে শ্রীলঙ্কার নৌবাহিনীর হাতে গ্রেফতার হওয়ার ওই পাঁচ মত্‍সজীবীর বিরুদ্ধে ড্রাগ পাচার করার অভিযোগ আনা হয়েছে। মৃত্যুদণ্ড রধের আবেদনের জন্য ওই পাঁচ ভারতীয়কে ১৪ নভেম্বরের মধ্যে শ্রীলঙ্কার সুপ্রিম কোর্টে আবেদন করতে বলা হয়েছে।

Updated By: Oct 30, 2014, 05:01 PM IST
পাঁচ ভারতীয় মত্‍স্যজীবীকে মৃত্যুদণ্ডের নির্দেশ শ্রীলঙ্কার আদালতের

ওয়েব ডেস্ক: পাঁচ ভারতীয় মত্‍স্যজীবীকে মৃত্যুদণ্ডের নির্দেশ দিল শ্রীলঙ্কার নিম্ন আদালত। ওই পাঁচ মত্‍স্যজীবীই তামিলনাড়ুর বাসিন্দা। ২০১১ সালে শ্রীলঙ্কার নৌবাহিনীর হাতে গ্রেফতার হওয়ার ওই পাঁচ মত্‍সজীবীর বিরুদ্ধে ড্রাগ পাচার করার অভিযোগ আনা হয়েছে। মৃত্যুদণ্ড রধের আবেদনের জন্য ওই পাঁচ ভারতীয়কে ১৪ নভেম্বরের মধ্যে শ্রীলঙ্কার সুপ্রিম কোর্টে আবেদন করতে বলা হয়েছে। পাঁচ ভারতীয়র সঙ্গে শ্রীলঙ্কান নাগরিককেও ভারত থেকে শ্রীলঙ্কায় হিরোইন পাচারের দায়ে মৃত্যুদণ্ডের নির্দেশ নেওয়া হয়েছে। প্রসঙ্গত, এই দ্বীপরাষ্ট্রে ধর্ষণ, খুনের ক্ষেত্রেই মৃত্যুদণ্ডের সাজা দেওয়া হয়। শেষবার শ্রীলঙ্কায় ফাঁসি দেওয়া হয়েছে ১৯৭৬ সালের জুন মাসে।

এই মৃত্যুদণ্ডের সাজার বিরুদ্ধে তামিলনাড়ুর বিভিন্ন অংশে বিক্ষোভ শুরু হয়েছে। 

ভারতীয় বিদেশমন্ত্রকের মুখপাত্র সৈয়দ আকবরউদ্দিন জানিয়েছেন, এই বিষয়ে গুরুত্ব সহকারে চিন্তাভাবনা করা হচ্ছে। এই রায় দিয়েছে শ্রীলঙ্কার নিম্ন আদালত। আমরা এই কেস উচ্চ আদালতে চ্যালেঞ্জ করব।

প্রসঙ্গত, তিন বছর আগে ওই পাঁচ ভারতীয় মত্‍স্যজীবীকে সীমা লঙ্ঘনের দায়ে গ্রেফতার করা হয়। প্রধানমন্ত্রী হিসাবে নরেন্দ্র মোদীর শপথগ্রহণের আগের দিন সৌজন্যমূলক পদক্ষেপ হিসেবে শ্রীলঙ্কায় বন্দি ভারতীয় মত্স্যজীবীদের মুক্তি দেওয়া হয়েছিল৷

.