দিল্লি শিশুর বাসযোগ্য নয়, দূষণ নিয়ে দুষল মার্কিন দূতাবাস

দিল্লির পরিবেশ, হাওয়া যে স্বাস্থের পক্ষে অত্যন্ত ক্ষতিকর এমন কথা বহু রিপোর্টে বলা হয়েছে। এবার তেমনই এক আশঙ্কার কথা জানালো খোদ মার্কিন দূতাবাসের দূষণ পরিমাপের মনিটর। চিনা প্রশাসনকেও ঠিক একইভাবে বেজিংয়ের দূষণ নিয়ে সতর্ক করেছিল এই মার্কিন মনিটর।

Updated By: Oct 30, 2014, 04:17 PM IST
 দিল্লি শিশুর বাসযোগ্য নয়, দূষণ নিয়ে দুষল মার্কিন দূতাবাস

ওয়েব ডেস্ক: দিল্লির পরিবেশ, হাওয়া যে স্বাস্থের পক্ষে অত্যন্ত ক্ষতিকর এমন কথা বহু রিপোর্টে বলা হয়েছে। এবার তেমনই এক আশঙ্কার কথা জানালো খোদ মার্কিন দূতাবাসের দূষণ পরিমাপের মনিটর। চিনা প্রশাসনকেও ঠিক একইভাবে বেজিংয়ের দূষণ নিয়ে সতর্ক করেছিল এই মার্কিন মনিটর।

এর আগে বিশ্ব স্বাস্থ্য সংস্থা বা হু-র এক রিপোর্টে  দিল্লি-কে বিশ্বের সবচেয়ে দূষিত শহর বলে চিহ্নিত করা হয়েছিল। হু-র ওই রিপোর্টে বলা হয়েছে, বিশ্বের প্রায় ১৬০০ শহরের বাতাসের মান বিচার করে তারা দেখেছেন, দিল্লিতেই দূষণের মাত্রা সবচেয়ে বেশি।


Screen Shot
U.S. Embassy Website New Delhi

মার্কিন দূতাবাসের ওয়েবসাইটে দেখানো হয়েছে, দিল্লির বাতাসে বায়ুর গুণমান সূচক সকাল ৮টায়  ২৪৮ ডোজ ও সন্ধে ৬ টায় ২৬০ ডোজ। মার্কিন মাপকাঠিতে  ২০১-৩০০-র মধ্যে সবচেয়ে বিপদজনক ও অস্বাস্থ্যকর পরিবেশ বলে গণ্য করা হয়ে। শ্বাসকষ্টজনিত রোগের সম্ভবনা খুব বেশি। এমনকী ক্যান্সার হওয়ার সম্ভাবনা উড়িয়ে দিচ্ছেন না বিশেষজ্ঞরা। তাঁরা মনে করছেন, ফুসফুস ও হৃদরোগে আক্রান্ত ব্যক্তিরা যথাসম্ভব ঘরের বাইরে কাজ থেকে দূরে থাকুন। হুয়ের রিপোর্ট অনুযায়ী দিল্লির বাতাসে ভাসমান আড়াই মাইক্রোমিটারের চেয়েও ছোট কণা – যাকে পিএম ২.৫ বলা হয় – দিল্লিতে তার গড় পরিমাণ সর্বাধিক, ১৫৩।

দিওয়ালির পর বিষাক্ত ধোঁয়ায় ঢেকে যায় দিল্লি। সেই ছবি সোশ্যাল নেটওয়ার্কিং সাইটে খুব শেয়ার হয়।

 

.