অযোধ্যায় কি রাম মন্দির? জমির দাবি ছাড়ার সিদ্ধান্ত সুন্নি ওয়াকফ বোর্ডের

১৩৪ বছর ধরে চলে আসা রাম জন্মভূমি-বাবরি মসজিদ মামলার কি নিষ্পত্তি হতে চলেছে?

Updated By: Oct 16, 2019, 08:33 PM IST
অযোধ্যায় কি রাম মন্দির? জমির দাবি ছাড়ার সিদ্ধান্ত সুন্নি ওয়াকফ বোর্ডের

নিজস্ব প্রতিবেদন: অযোধ্যা মামলায় নয়া মোড়। বিতর্কিত জমির উপর থেকে নিজেদের দাবি ছাড়ার সিদ্ধান্ত নিল সুন্নি ওয়াকফ বোর্ড। সূত্রের খবর, মধ্যস্থতাকারী প্যানেল সুপ্রিম কোর্টে জানিয়েছে, জমির মালিকানা থেকে সরে এসেছে তারা। 

১৩৪ বছর ধরে চলে আসা রাম জন্মভূমি-বাবরি মসজিদ মামলার কি নিষ্পত্তি হতে চলেছে? সুন্নি ওয়াকফ বোর্ডের অবস্থান বদলে আশার আলো দেখছেন রাম জন্মভূমির দাবিদাররা। সূত্রের খবর, মধ্যস্থতাকারীদের সঙ্গে আলোচনায় বিতর্কিত জমির উপর থেকে দাবি ছাড়তে রাজি হয়েছে সুন্নি ওয়াকফ বোর্ড। তাদের বক্তব্য, অযোধ্যায় বর্তমান মসজিদটি সংস্কার করে দিক সরকার। নতুন বাবরি মসজিদের জন্য দেওয়া হোক আর একটি জায়গা। ফলে রাম মন্দির নির্মাণে আর কোনও বাধা থাকবে না। 

সুপ্রিম কোর্টের মধ্যস্থতাকারী প্যানেলে রয়েছেন সুপ্রিম কোর্টের প্রাক্তন বিচারপতি এফএম কালিফুল্লা, আধ্যাত্মিক গুরু শ্রী শ্রী রবিশঙ্কর ও অভিজ্ঞ আইনজীবী শ্রীরাম পাঞ্চু। মার্চ মাস থেকে সব পক্ষের সঙ্গে আলোচনা করে বিষয়টি মীমাংসার চেষ্টা করছে প্যানেল। সকালে রিপোর্ট পেশ করেন প্রাক্তন বিচারপতি কালিফুল্লা। কিন্তু সকালে সওয়াল-জবাব চলাকালীন রিপোর্টের বিষয়টি উল্লেখ করেননি প্রধান বিচারপতি রঞ্জন গগৈ।              

১৯৯২ সালে ভেঙে ফেলা হয়েছিল বাবরি মসজিদ। হিন্দুদের দাবি, ষোড়শ শতকে মন্দির ভেঙে মসজিদ তৈরি হয়েছিল। আদতে সেটি রাম মন্দির। আর এনিয়ে চলছে মামলা। সময়ের সঙ্গে জড়িয়ে গিয়েছে রাজনীতিও। আটের দশকে রাম মন্দির আন্দোলনকে সামনে রেখে উত্থান বিজেপির। আজও রাম মন্দির বিজেপির অন্যতম ভোট-প্রতিশ্রুতি। বুধবার দীর্ঘ বিচারপ্রক্রিয়া শেষ হয়েছে সুপ্রিম কোর্টে। মঙ্গলবার অভিজ্ঞ আইনজীবী কে পরাসন আদালতে সওয়াল করেন, অযোধ্যায় ৫৫ থেকে ৬০টি মসজিদ রয়েছে। কিন্তু হিন্দুদের আরাধ্য রামের জন্মভূমিতে তাঁর মন্দির নেই। রাম-জন্মভূমির পরিবর্তন সম্ভব নয়। 

আরও পড়ুন- প্রধানমন্ত্রীর কাছে ১ কোটি পোস্টকার্ড পাঠাতে চলেছেন দিলীপ-লকেটরা

.