ভুয়ো খবর বা গুজব ছড়ালেই সোশ্যাল মিডিয়া প্রধানের বিরুদ্ধে এবার ফৌজদারি মামলা!

সম্প্রতি কেন্দ্র হোওয়াটস অ্যাপকে ভারতে একজন গ্রিভান্স অফিসার নিয়োগ করার কথা বলেছিল। পাশাপাশি এও বলা হয়, কোনও মেসেজের উৎস জানতে কোনও প্র‌যুক্তি চালু করা হোক

Updated By: Sep 1, 2018, 09:46 AM IST
ভুয়ো খবর বা গুজব ছড়ালেই সোশ্যাল মিডিয়া প্রধানের বিরুদ্ধে এবার ফৌজদারি মামলা!

নিজস্ব প্রতিবেদন: সোশ্যাল মিডিয়ায় ফেক নিউজ ও গুজব ছড়ানোর বিরুদ্ধে এবার কড়া পদক্ষেপ নিতে চলেছে কেন্দ্র। এনিয়ে আগেই হোয়াটস অ্যাপকে কিছু পদক্ষেপ নিতে বলা হয়েছিল কিন্তু তা তারা মানেনি।

সম্প্রতি একটি কমিটি গঠন করে সোশ্যাল মিডিয়াগুলির বিরুদ্ধে কী ব্যবস্থা নেওয়া ‌যায় তা খতিয়ে দেখতে বলে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক। সংবাদ মাধ্যম সূত্রে খবর, কোনও সোশ্যাল মিডিয়া থেকে ভুয়ো খবর বা গুজব ছড়ালে সেই সোশ্যাল মিডিয়ার ভারতে দায়িত্বপ্রাপ্ত প্রধানের বিরুদ্ধে ফৌজদারি মামলা করার পরামর্শ দিয়েছে ওই কমিটি।

উল্লেখ্য, ভুয়ো খবর ও গুজবের ওপরে ভিত্তি করে গত এক বছরে দেশের ৯ রাজ্যে ৪০ জন খুন হয়েছে গণপিটুনির ঘটনায়। এর পরই সক্রিয় হয়ে ওঠে সরকার। কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকে তৈরি ওই কমিটির প্রধান ছিলেন স্বরাষ্ট্র সচিব রাজীব গৌবা। তিনি তাঁর রিপোর্ট রাজনাথ সিংয়ের কাছে পেশ করেছেন। তা খতিয়ে দেখবে রাজনাথ সিংয়ের নেতৃত্বে একটি মন্ত্রিগোষ্ঠী।

আরও পড়ুন-ফের তৃণমূলে মুকুল রায়? জি ২৪ ঘণ্টাকে কী বললেন রাজ্যসভার প্রাক্তন সাংসদ?

স্বরাষ্ট্র মন্ত্রকের ওই কমিটি সূত্রে সংবাদমাধ্যমের খবর, সোশ্যাল মিডিয়া থেকে ‌যে কোনও ধরনের গুজব বা ভুয়ো খবর ছড়ানো ঠেকাতে সব ধরনের পদক্ষেপ নিতে হবে। সূত্রের খবর, এখনও প‌র্যন্ত গোটা বিষয়টি প্রস্তাবের প‌র্যায়ে রয়েছে। এনিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেবে স্বরাষ্ট্র মন্ত্রকের মন্ত্রিগোষ্ঠী। তার পর তা পাঠানো হবে প্রধানমন্ত্রীর দফতরে।

আরও পড়ুন-আমডাঙার পর পুরুলিয়া, আবারও কোপের মুখে ওসি

উল্লেখ্য, সম্প্রতি কেন্দ্র হোওয়াটস অ্যাপকে ভারতে একজন গ্রিভান্স অফিসার নিয়োগ করার কথা বলেছিল। পাশাপাশি এও বলা হয়, কোনও মেসেজের উৎস জানতে কোনও প্র‌যুক্তি চালু করা হোক। এতে গুজব ছড়ানোর রোখা ‌যাবে। কিন্তু হোয়াটস অ্যাপ কতৃপক্ষ তা মানতে অস্বীকার করে। তাদের ‌যুক্তি, এতে কোন গ্রাহকের গোপনীয়তা ক্ষুন্ন হবে। তার পরই সক্রিয় হয়ে ওঠে সরকার।

আরও পড়ুন-

.