সিয়াচেনে সেনাবাহিনীর হেলিকপ্টার ভেঙে পাইলটের মৃত্যু

সিয়াচেনে সেনাবাহিনীর হেলিকপ্টার ভেঙে মৃত্যু হল এক পাইলটের। বুধবার এই দুর্ঘটনায় গুরুতর আহত হয়েছেন সহকারী পাইলট। এদিন রুটিন উড়ানে বেরিয়েছিল চিতা হেলিকপ্টারটি। ভিম সেনাচৌকিতে রসদ নামিয়ে ওড়ার কয়েক মিনিটের মধ্যেই ভেঙে পড়ে হেলিকপ্টারটি।

Updated By: May 23, 2012, 05:32 PM IST

সিয়াচেনে সেনাবাহিনীর হেলিকপ্টার ভেঙে মৃত্যু হল এক পাইলটের। বুধবার এই দুর্ঘটনায় গুরুতর আহত হয়েছেন সহকারী পাইলট। এদিন রুটিন উড়ানে বেরিয়েছিল চিতা হেলিকপ্টারটি। ভিম সেনাচৌকিতে রসদ নামিয়ে ওড়ার কয়েক মিনিটের মধ্যেই ভেঙে পড়ে হেলিকপ্টারটি। ঘটনাস্থলেই মৃত্যু হয় পাইলটের। গুরুতর আহত সহকারী পাইলটকে সেনা হাসপাতালে ভর্তি করা হয়েছে।
দুর্ঘটনার পর চিতা হেলিকপ্টারের ব্যবহারযোগ্যতা নিয়ে ফের প্রশ্ন উঠেছে। ১৯৭১ সালে ফ্রান্স থেকে চিতা হেলিকপ্টারগুলি কিনেছিল ভারত। বর্তমানে কমবেশি ১২০টি চিতা আছে ভারতীয় সেনাবাহিনীর কাছে। হেলিকপ্টারগুলির কাঠামো ৪,৫০০ ঘণ্টার উ়ডান পর্যন্ত ব্যবহারযোগ্য থাকে। এদিকে ৪০ বছরে ভারতীয় সেনাবাহিনীর চিতা হেলিকপ্টারগুলি ইতিমধ্যে প্রায় ৬,০০০ ঘণ্টার উড়ান সম্পুর্ণ করে ফেলেছে। ইঞ্জিনের আয়ুও শেষ হয়েছে বহুদিন আগে।
২০০৭ সালের মার্চ মাসে চিতা হেলিকপ্টারগুলিকে বাতিল ঘোষণা করা হবে বলে পার্লামেন্টে জানিয়েছিলেন প্রতিরক্ষামন্ত্রী একে অ্যান্টনি। বিকল্প হেলিকপ্টার কেনার জন্য তার পর একবার টেন্ডার ডাকা হলেও তা বাতিল করা হয়। ফলে প্রাণ হাতে করে চিতা ব্যবহার করা ছাড়া গতি নেই বায়ুসেনার কাছে।
গত পাঁচ বছরে চিতা হেলিকপ্টার দুর্ঘটনায় ১০ জন পাইলটের মৃত্যু হয়েছে। তবু হুঁস ফেরেনি প্রতিরক্ষা মন্ত্রকের।

.