Maharashtra ভাগের চেষ্টায় অভিযুক্ত Fadnavis, Saamna-এ দাবি Shiv Sena-র

সেনার দাবি, মুম্বাইকে মহারাষ্ট্র থেকে আলাদা করার জন্য বেশ কিছু বছর ধরে ষড়যন্ত্র চলছে

Updated By: May 2, 2022, 08:25 AM IST
Maharashtra ভাগের চেষ্টায় অভিযুক্ত Fadnavis, Saamna-এ দাবি Shiv Sena-র

নিজস্ব প্রতিবেদন: মহারাষ্ট্রের বিরোধীনেতা দেবেন্দ্র ফড়নবীসের বিরুদ্ধে মুম্বাইকে কেন্দ্রশাসিত অঞ্চল করার ষড়যন্ত্রের অভিযোগ করেছে শিবসেনা। দলের মুখপত্র সামনার মহারাষ্ট্র দিবসের সংস্করণের সম্পাদকীয়তে, সেনা অভিযোগ করেছে যে ফড়নবীস মুম্বাইকে কেন্দ্রশাসিত অঞ্চল করার জন্য কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের কাছে একটি পরিকল্পনা পেশ করেছেন। এর ফলে মুম্বই রাজ্য সরকারের আওতার বাইরে চলে যাবে।

সম্পাদকীয়তে বলা হয়েছে, "মহারাষ্ট্র থেকে মুম্বইকে আলাদা করার ষড়যন্ত্র আজও পুরোপুরি শেষ হয়নি। তারা মুম্বইয়ের জাতীয় ও আন্তর্জাতিক গুরুত্ব কমাতে চায় এবং তারপরে তারা মুম্বাইকে কেন্দ্রশাসিত অঞ্চলে পরিণত করতে চায়। দেবেন্দ্র ফড়নবীস এবং মহারাষ্ট্রের বিজেপি এই বিষয়ে সব জানেন বলেও অভিযোগ করা হয়েছে সম্পাদকীয়তে।

এতে আরও বলা হয়েছে ফড়নবীস মুম্বইতে এই 'অ-মারাঠি পঞ্চক'-এর একটি 'প্রেজেন্টেশন' তৈরি করেছিলেন। এখানে দেখানো হয়েছে কীভাবে মুম্বইকে মহারাষ্ট্র থেকে আলাদা করা যায়। এই প্রেজেন্টেশন স্বরাষ্ট্র মন্ত্রকের কাছে উপস্থাপন করা হয়েছে। 'বিক্রান্ত' কেলেঙ্কারিতে অভিযুক্ত ফড়নবীস এবং তার অ -মারাঠি বিল্ডার বন্ধুদের হাতে এই অপারেশনের কমান্ড রয়েছে বলেও অভিযোগ করা হয়েছে।

উল্লেখ করা হয়েছে যে বিজেপির কিরীট সোমাইয়া এবং আরও কয়েকজনের সঙ্গে মিলে এই ষড়যন্ত্রের মাস্টারমাইন্ড। গত মাসে সেনার সঞ্জয় রাউত অভিযোগ করেন যে মুম্বইয়ের উপর শিবসেনার নিয়ন্ত্রণ শেষ করার লক্ষেই এই কাজ করা হচ্ছে।

আরও পড়ুন: Covid 19 Fourth Wave: চতুর্থ ঢেউয়ের আশঙ্কা, ফের একটি জেলায় ১৪৪ ধারা জারি করল যোগী সরকার

১ মে, ১৯৬০ তারিখে পূর্ববর্তী বোম্বে প্রদেশ থেকে ভাষার ভিত্তিতে মহারাষ্ট্র তৈরি করা হয়। মুম্বই এই রাজ্যের রাজধানী। বোম্বে প্রদেশটি গুজরাট, মহারাষ্ট্র এবং অন্যান্য পার্শ্ববর্তী অঞ্চলগুলি নিয়ে গঠিত ছিল।

সেনার দাবি, মুম্বাইকে মহারাষ্ট্র থেকে আলাদা করার জন্য বেশ কিছু বছর ধরে ষড়যন্ত্র চলছে। বান্দ্রার বিজেপি বিধায়ক আশিস শেলার বলেন, দেবেন্দ্র ফড়নবীসের বক্তৃতা বিজেপি কর্মীদের মনোবল বাড়াবে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.