ভোটের মুখে খুশির হাওয়া দালাল স্ট্রিটে ,এই প্রথম ৩৯ হাজার ছুঁল সেনসেক্স

সপ্তাহের শুরুতে বাজার খুলতেই ৩৫৬ পয়েন্ট বেড়ে সেনসেক্স ছোঁয় ৩৯,০২৮ অঙ্কে। ব্যাঙ্ক, রিয়েলএস্টেট, অটো, ভারী শিল্প ও তথ্য-প্রযুক্তির শেয়ার দর উল্লেখ্যযোগ্যভাবে বৃদ্ধি পায়

Updated By: Apr 1, 2019, 11:51 AM IST
ভোটের মুখে খুশির হাওয়া দালাল স্ট্রিটে ,এই প্রথম ৩৯ হাজার ছুঁল সেনসেক্স
ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন: ভোটের মরসুমে চাঙ্গা শেয়ার বাজার-ও। এই প্রথম ৩৯ হাজার ছুঁল বম্বে স্টক এক্সচেঞ্জ সূচক সেনসেক্স। নিফটিও গত সেপ্টেম্বরের পর ১১,৭০০ অঙ্কের উপর চলেফেরা করছে। যা ভোটের মুখে নজিরবিহীন বলে মনে করছেন শেয়ার বাজার বিশেষজ্ঞরা।

সপ্তাহের শুরুতে বাজার খুলতেই ৩৫৬ পয়েন্ট বেড়ে সেনসেক্স ছোঁয় ৩৯,০২৮ অঙ্কে। ব্যাঙ্ক, রিয়েলএস্টেট, অটো, ভারী শিল্প ও তথ্য-প্রযুক্তির শেয়ার দর উল্লেখ্যযোগ্যভাবে বৃদ্ধি পায়। বিশেষজ্ঞদের মতে, বাজারে যে নগদ টাকার সঙ্কট দেখা দিয়েছিল, তা সমস্যা সমাধানে কড়া পদক্ষেপ করে রিজার্ভ ব্যাঙ্ক। ঋণনীতিতে কেন্দ্রের ‘নরম মনোভাব’ থাকায় বিনিয়োগে উত্সাহী হয়েছেন বড় শিল্পপতিরা। যার ফলে শেয়ার বাজারে বিনিয়োগে হিড়িক পড়ে বিদেশি বিনিয়োগকারীদেরও। এনএসডিএল-র তথ্য অনুযায়ী, মার্চ মাসে প্রায় ৩৪ হাজার কোটি টাকার বিদেশি বিনিয়োগ হয়েছে।

আরও পড়ুন- গোয়েন্দা এমিস্যাট-সহ ২৯ উপগ্রহ নিয়ে মহাকাশে পাড়ি দিল ইসরোর পিএসএলভি-সি৪৫

বিশেষজ্ঞদের একাংশ মনে করছেন, বিনিয়োগকারীরা বরাবরই স্থায়ী সরকারের পক্ষপাতী। ভোটের মুখে ফের মোদী ঝড় তুলতে সক্ষম হয়েছে বিজেপি। বালাকোট হামলা থেকে সফল এ-স্যাট পরীক্ষার ফায়দা নিতে কোনও ত্রুটি রাখেননি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। অন্য দিকে মহাজোট সফলভাবে দানা না বাঁধায় ক্ষমতায় ফের মোদীকেই এগিয়ে রাখছেন বিশেষজ্ঞরা। তাঁদের মতে, সেই আঁচও পড়েছে শেয়ার বাজারে।

.