সংগঠনের অন্দরে কলহ চরমে! ছত্তীসগঢ়ে দলের ক্যাডারদের হাতেই খুন মাওবাদী নেতা

গত এক মাসে ছত্তীসগঢ়ে মাওবাদী হামলায় নিহত হন ৩ পুলিস কর্মী সহ মোট ১২ জন

Edited By: সিকান্দর আবু জ়াফর | Updated By: Oct 3, 2020, 02:21 PM IST
সংগঠনের অন্দরে কলহ চরমে! ছত্তীসগঢ়ে দলের ক্যাডারদের হাতেই খুন মাওবাদী নেতা
ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদন:মাওবাদীর মধ্যে গোষ্ঠীদ্বন্দ্ব কি প্রকট হয়ে উঠল! মাও হামলায় নিরাপত্তা বাহিনীর জওয়ান, সাধারণ মানুষ খুন হয়েছেন প্রায়াই শোনা যায়। কিন্তু মাওবাদী নেতা তাঁর দলের কর্মীদের হাতেই খুন হয়েছেন এমন ঘটনা বেশ কম।

ছত্তীসগঢ়ে বিজাপুরের চিতাভার জঙ্গলে দলের ক্যাডারদের হাতেই খুন হয়েছেন, মাওবাদী নেতা মোদিয়াম ভিজ্জা, এমনটাই জানিয়েছে ছত্তীসগঢ়ের পুলিস।

আরও পড়ুন-শিয়ালদা স্টেশনের জনবহুল চত্বরে কী করে ঘটল 'এঘটনা'! প্রশ্নের উত্তর খুঁজছে পুলিসও

কে এই মোদিয়াম ভিজ্জা? সংবাদমাধ্যমে পুলিস জানিয়েছে, গঙ্গালুর এরিয়ার ডিভিশনাল কমিটি মেম্বার ছিলেন ভিজ্জা। তাঁকেই চিতাভার জঙ্গলে খুন করা হয়েছে সম্প্রতি।

ছত্তীসগঢ়ের বস্তার রেঞ্জের আইজি পি সুন্দররাজ সংবাদমাধ্য়মে জানিয়েছেন, ভিজ্জা ও তার দলেরই গঙ্গালুর এরিয়ায় সেক্রেটারি দীনেশ মোদিয়ামের সঙ্গে সংঘর্ষ বেধে যায়। তাতেই খুন হন ভিজ্জা। জানা যাচ্ছে, বিজাপুরের নিরাপরাধ উপজাতিদের ওপরে মাওবাদীদের দিনের পর দিন অত্যাচারে ক্ষোভ তৈরি হচ্ছিল দলের অন্দরে। উপজাতিদের ওপরে অত্যাচারের মাথা ছিলেন ওই ভিজ্জা। মাওবাদী ওই নেতাকে খুন করার পর তার দেহ তার পরিবারের হাতে তুলে দিয়েছে দলের ক্যাডাররা।

সুন্দররাজ আরও বলেন, 'গঙ্গালুর এলাকায় একাধিক ঘটনায় সাধারণ মানুষ খুনে নাম জড়িয়েছিল ভিজ্জার। তার মাথার দাম ধার্য হয়েছিল ৮ লাখ টাকা। মাওবাদী সংগঠনের মধ্যে হওয়া কলহের ওপরে নজর রেখে চলেছে পুলিস। ঠিকসময়ে উপযুক্ত ব্যবস্থা নেওয়া হবে। অনুমান করা হচ্ছে মাওবাদীদের শীর্ষ নেতাদের সঙ্গে নীচের স্তরের নেতাদের সংঘাত শুরু হয়েছে। তৃণমূল পর্যায়ের ক্যাডাররা উপজাতিদের ওপরে অত্যাচার নিয়ে শীর্ষ নেতাদের সঙ্গে বিবাদে জড়িয়ে পড়ছেন।'

আরও পড়ুন-বিশ্বের সবচেয়ে লম্বা অটল টানেলের উদ্বোধন, দেশকে সমর্পণ করলেন প্রধানমন্ত্রী

উল্লেখ্য, গত এক মাসে ছত্তীসগঢ়ে মাওবাদী হামলায় নিহত হন ৩ পুলিস কর্মী সহ মোট ১২ জন। পামেদ ও গঙ্গালুরের মতো প্রত্যন্ত এলাকা থেকে আরও খুনের খবর আসছে বলে জানিয়েছেন রাজ্যের এক পুলিস আধিকারিক।

.