মরসুমের প্রথম তুষারপাত ভূস্বর্গে

ভূস্বর্গে মরসুমের প্রথম তুষারপাতের সাক্ষী থাকলেন পর্যটকরা। গতকাল পির পনজল ও গুলমার্গের বিস্তীর্ণ অংশে তুষারপাত হয়। গুলমার্গের আফরাওয়াত এবং কঙ্গডোরি এলাকার তাপমাত্রার পারদ নেমেছে উল্লেখযোগ্যভাবে। শনিবার থেকেই চারদিন জম্মু ও কাশ্মীরের বিস্তীর্ণ এলাকায় হাল্কা থেকে অতি ভারি বৃষ্টি ও পাহাড়ে তুষারপাতের পূর্বাভাস দিয়েছিল আবহাওয়া দফতর।  

Updated By: Oct 26, 2015, 09:04 AM IST
মরসুমের প্রথম তুষারপাত ভূস্বর্গে

ওয়েব ডেস্ক: ভূস্বর্গে মরসুমের প্রথম তুষারপাতের সাক্ষী থাকলেন পর্যটকরা। গতকাল পির পনজল ও গুলমার্গের বিস্তীর্ণ অংশে তুষারপাত হয়। গুলমার্গের আফরাওয়াত এবং কঙ্গডোরি এলাকার তাপমাত্রার পারদ নেমেছে উল্লেখযোগ্যভাবে। শনিবার থেকেই চারদিন জম্মু ও কাশ্মীরের বিস্তীর্ণ এলাকায় হাল্কা থেকে অতি ভারি বৃষ্টি ও পাহাড়ে তুষারপাতের পূর্বাভাস দিয়েছিল আবহাওয়া দফতর।  

আক্ষরিক অর্থেই যেন হাসিন-ভাদিয়া। তার ওপর মরসুমের প্রথম তুষারপাত বলে কথা। রবিবার কাশ্মীরের গুলমার্গ ও পনজলে পর্যটকদের  কাছে এর থেকে বেশি পাওনা আর কী হতে পারে?  চলল একে অন্যের দিকে বরফের গোলা ছোড়া। তুষারপাতের সময় ভূস্বর্গের  রূপটাই  বদলে যায়। একবাক্যে স্বীকার করছেন পর্যটকরা।

আবহাওয়া দফতরের পূর্বাভাস ছিলই। সেইমত রাজধানী শ্রীনগর ও উত্তর কাশ্মীরের বিস্তীর্ণ এলাকায় বৃষ্টিপাত হয়েছে। তুষারপাত মানেই ভূস্বর্গে শীতের সূচনা। তাই অল্পদিনের মধ্যেই কাশ্মীরে কনকনে ঠাণ্ডা পড়বে বলে মনে করছেন পর্যটক থেকে হোটেল ব্যবসায়ী সকলেই। তবে তুষারপাতের ফলে জম্মু-শ্রীনগর  জাতীয়সড়ক, শ্রীনগর-লে জাতীয়সড়ক এবং লে-মানালির রাস্তায় যানচলাচল ব্যাহত হয়।

.