‘প্রধান বিচারপতির নেতৃত্বে সুপ্রিম কোর্ট সঠিক পথে চলছিল না’, মন্তব্য অবসরপ্রাপ্ত বিচারপতি জেসেফের

জানুরারিতে সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতির বিরুদ্ধে নজিরবিহীন বিদ্রোহের জন্য কোনও দুঃখ নেই। শুধুমাত্র দেশবাসীকে জানাতে চেয়েছিলাম প্রধান বিচারপতি দীপক মিশ্রের নেতৃত্বে শীর্ষ আদালত ঠিক পথে চলছে না। এমনটাই মন্তব্য করলেন সুপ্রিম কোর্টের প্রাক্তন বিচারপতি ক্যুরিয়েন জোসেফ।

Updated By: Dec 3, 2018, 05:59 PM IST
‘প্রধান বিচারপতির নেতৃত্বে সুপ্রিম কোর্ট সঠিক পথে চলছিল না’, মন্তব্য অবসরপ্রাপ্ত বিচারপতি জেসেফের

নিজস্ব প্রতিবেদন: জানুরারিতে সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতির বিরুদ্ধে নজিরবিহীন বিদ্রোহের জন্য কোনও দুঃখ নেই। শুধুমাত্র দেশবাসীকে জানাতে চেয়েছিলাম প্রধান বিচারপতি দীপক মিশ্রের নেতৃত্বে শীর্ষ আদালত ঠিক পথে চলছে না। এমনটাই মন্তব্য করলেন সুপ্রিম কোর্টের প্রাক্তন বিচারপতি ক্যুরিয়েন জোসেফ।

আরও পড়ুন-কেশপুরে শাসকদলে গোষ্ঠীসংঘর্ষে জখম ৬ তৃণমূল কর্মী

গত ২৯ নভেম্বর অবসর নিয়েছেন সুপ্রিম কোর্টের বিচারপতি ক্যুরিয়েন জোসেফ। প্রধান বিচারপতির বিরুদ্ধে সরব হওয়া প্রসঙ্গে রবিবার তিনি বলেন, ‘আমরা বলতে চেয়েছিলাম বিচারপতি দীপক মিশ্রের নেতৃত্ব সুপ্রিম কোর্ট সঠিক পথে চলছে না। বহু বিষয় আমরা প্রধান বিচারপতির গোচরে আনলেও তিনি তাতে নজর দেননি। ফলে কোনও রাস্তা না দেখতে পেয়ে আমরা তা দেশের নজরে এনেছিলাম।‘

ক্যুরিয়েন এদিন আরও বলেন, ‘দেশে দুটি নজরদারি প্রতিষ্ঠান রয়েছে। এদের একটি হল সংবাদমাধ্যম। কোনও রাস্তা না দেখতে পেয়ে আমরা ঠিক করেছিলাম গোটা বিষয়টি দেশের মানুষকে জানানো প্রয়োজন। ফলে ঘুমন্ত মালিকের কানের কাছে চিত্কার করার থেকে তাকে কামড়ানোর সিদ্ধান্ত নিই। মনে হয়েছিল দেশের এই প্রতিষ্ঠানটি ঠিকমত চলা উচিত।‘

আরও পড়ুন-তৃণমূল কর্মীকে গুলি করে খুনের চেষ্টা বিজেপি কর্মীর!

উল্লেখ্য, গত ১২ জানুয়ারি সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতির বিরুদ্ধে একটি সাংবাদিক সম্মেলন করেন শীর্ষ আদালেতর ৪ বিচারপতি। এদের অভিযোগ আদালত চালাতে গিয়ে নিয়ম মানছেন না প্রধান বিচারপতি দীপক মিশ্র। ওই সম্মলেন ছিলেন বিচারপতি ক্যুরিয়েন জোসেফ, বিচারপতি চেলামেশ্বর, বিচারপতি রঞ্জন গগৈ ও বিচারপতি এমবি লাকুর। এনিয়ে গোটা দেশে তুমুল হইচই শুরু হয়ে যায়। কারণ প্রধান বিচারপতির বিরুদ্ধে এভাবে প্রকাশ্যে শীর্ষ আদালতেরই বিচারপতিরা অভিযোগ করছেন এমন নজির নেই।

.