ইয়েদুরাপ্পার বিরুদ্ধে সিবিআই তদন্তে ছাড়পত্র সুপ্রিম কোর্টের

খনি দুর্নীতিতে কর্নাটকের প্রাক্তন মুখ্যমন্ত্রী বি এস ইয়েদুরাপ্পার বিরুদ্ধে সিবিআই তদন্ত শুরুর নির্দেশ দিল সুপ্রিম কোর্ট। জিন্দল গ্রুপ মাইনিং কোম্পানি এবং সাউথ ওয়েস্ট মাইনিং কোম্পানি সংক্রান্ত যাবতীয় অভিয়োগ তদন্ত করে দেখতে নির্দেশ দেওয়া হয়েছে কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থাকে। আগামী ৩ অগাস্টের মধ্যে সিবিআইকে রিপোর্ট পেশেরও নির্দেশ দিয়েছে সর্বোচ্চ আদালত।

Updated By: May 11, 2012, 01:22 PM IST

খনি দুর্নীতিতে কর্নাটকের প্রাক্তন মুখ্যমন্ত্রী বি এস ইয়েদুরাপ্পার বিরুদ্ধে সিবিআই তদন্ত শুরুর নির্দেশ দিল সুপ্রিম কোর্ট। শিকারিপুরার বিজেপি নেতার বিরুদ্ধে মুখ্যমন্ত্রী থাকাকালীন জিন্দল গ্রুপ মাইনিং কোম্পানি এবং জেএসডব্লিউ স্টিল লিমিটেড এবং আদানি গ্রুপ'কে বিশেষ সুবিধা পাইয়ে দেওয়া সংক্রান্ত তিনটি অভিযোগ তদন্ত করে দেখতে নির্দেশ দেওয়া হয়েছে কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থাকে। আগামী ৩ অগাস্টের মধ্যে সিবিআইকে রিপোর্ট পেশেরও নির্দেশ দিয়েছে সর্বোচ্চ আদালত।
গত বছর ইয়েদুরাপ্পার বিরুদ্ধে অভিযোগ ওঠে, একটি খনন সংস্থার কাছ থেকে ১০ কোটি টাকা ঘুষ নিয়ে তাদের আইনবর্হিভূত সুযোগসুবিধা পাইয়ে দিয়েছিলেন। তত্‍কালীন লোকায়ুক্ত সন্তোষ হেগড়ের রিপোর্টের ভিত্তিতে ইয়েদুরাপ্পার বিরুদ্ধে লোকায়ুক্ত পুলিসকে ইয়েদুরাপ্পার বিরুদ্ধে ফৌজদারি মামলা চালানোর অনুমতি দেন কর্নাটকের রাজ্যপাল হংসরাজ ভরদ্বাজ। কিন্তু গত ৭ মার্চ কর্নাটক হাইকোর্টের দুই সদস্যের ডিভিশন বেঞ্চ ইয়েদুরাপ্পার বিরুদ্ধে লোকায়ুক্ত পুলিশের করা এফআইআর ও তাঁকে জেরা করার জন্য রাজ্যপাল হংসরাজ ভরদ্বাজের দেওয়া অনুমতি বাতিল করে। লোকায়ুক্ত পুলিসের তরফে এই রায়ের বিরুদ্ধে তারা সুপ্রিম কোর্টে আবেদন জানান হয়। এর আগে সুপ্রিম কোর্ট নিযুক্ত বিশেষ ক্ষমতাসম্পন্ন কমিটি ইয়েদুরাপ্পার বিরুদ্ধে সিবিআই তদন্তের প্রস্তাব রেখেছিল।

শুধু খনি কেলেঙ্কারি নয়, বেঙ্গালুরু উন্নয়ন পর্ষদের কৃষিজমি নিয়ে ব্যাপক দুর্নীতির অভিযোগ রয়েছে কর্নাটকের প্রাক্তন মুখ্যমন্ত্রীর বিরুদ্ধে। অভিযোগ রয়েছে, সরকারি জমি 'ডি নোটিফায়েড' করে নামমাত্র মূল্যে নিজের দুই ছেলে এবং জামাইয়ের কোম্পানিকে পাইয়ে দেওয়ার। একই সঙ্গে বিপুল পরিমাণ ঘুষের বিনিময়ে কয়েকটি সংস্থাকে সুযোগ পাইয়ে দেওয়ার অভিযোগও রয়েছে তাঁর বিরুদ্ধে। খনি এবং জমি কেলেঙ্কারিতে লোকায়ুক্ত রিপোর্টে অভিযুক্ত হওয়ার পর গত বছরের জুলাই মাসে মুখ্যমন্ত্রিত্ব ছাড়তে বাধ্য হন ইয়েদুরাপ্পা। কিন্তু গত মার্চে কর্নাটক হাইকোর্টে ক্লিনচিট পাওয়ার পর ফের বেঙ্গালুরুর কুরসি ফেরত পাওয়ার জন্য মরিয়া হয়ে উঠেছিলেন তিনি। সম্প্রতি ইয়েদুরাপ্পা-অনুগামীরা মুখ্যমন্ত্রী সদানন্দ গৌড়াকে সরানোর দাবিতে সি সংগ্রহ অভিযানও শুরু করেছিলেন। কিন্তু এদিন সুপ্রিম কোর্টের রায়ে নিঃসন্দেহে কর্নাটকের লিঙ্গায়েত নেতার সেই প্রচেষ্টা বড়সড় ধাক্কা খেল।

.