খুনের অভিযোগ থাকায় বাতিল হোক নীতীশের বিধানপরিষদের সদস্যপদ, আবেদনে সাড়া সুপ্রিম কোর্টের

Updated By: Aug 1, 2017, 08:13 PM IST
খুনের অভিযোগ থাকায় বাতিল হোক নীতীশের বিধানপরিষদের সদস্যপদ, আবেদনে সাড়া সুপ্রিম কোর্টের

ওয়েব ডেস্ক: বেকায়দায় নীতীশ কুমার। বিহার বিধান পরিষদ থেকে নীতীশ কুমারের প্রার্থীপদ খারিজের আবেদন শুনতে আজ সম্মত হল সুপ্রিম কোর্ট। আবেদনকারী আইনজীবী এমএল শর্মার দাবি, তাঁর বিরুদ্ধে যে ঝুলে থাকা খুনের অভিযোগ রয়েছে তা বেমালুম নির্বাচন কমিশনের কাছে চেপে গিয়েছেন নীতীশ। বিচারপতি দীপক মিশ্র, অমিতাভ রায় এবং এএম খানউইলকরের বেঞ্চ জানিয়েছে যে তাঁরা এই আবেদন শুনতে চান।

প্রসঙ্গত, গতকাল অর্থাত্ সোমবার দেশের শীর্ষ আদালতে বিহারের মুখ্যমন্ত্রীর বিরুদ্ধে দায়ের হয় এই মামলা। ১৯৯১ সালে লোকসভা ভোটে  সীতারাম সিং নামক স্থানীয় এক কংগ্রেস কর্মীকে হত্যা ও আরও চার জনকে আহত করার দায়ে নীতীশ অভিযুক্ত, বলে দাবি করা হয়েছে ওই আবেদনে। একই আবেদনে গোটা ঘটনায় এফআইআর করে সিবিআই তদন্তেরও আবেদন করা হয়েছে এবং নির্বাচন কমিশনের ২০০২ নির্দেশ অনুসারে নীতীশের সদস্যপদ বাতিল করার দাবি জানানো হয়েছে। উল্লেখ্য, নির্বাচন কমিশনের ২০০২ নির্দেশ অনুসারে, প্রার্থীকে মনোনয়নের সঙ্গে জমা দেওয়া হলফনামায় আবশ্যিকভাবে ফৌজদারি অভিযোগ থেকে থাকলে তা উল্লেখ করতে নির্দেশ দেওয়া হয়েছে।

এর আগে বিহারের মহাজোট সরকারের মুখ্যমন্ত্রীত্ব থেকে পদত্যাগ করে রাতারাতি বিজেপির সমর্থন নিয়ে পরদিন সকালেই পুনরায় বিহার মুখ্যমন্ত্রীর পদে শপথ নেওয়ায় পাটনা আদালতে গোটা বিষয়টার বৈধতাকে চ্যালেঞ্জ করে আবেদন করেন লালুর দলের এক বিধায়ক। কিন্তু সেই আবেদন খারিজ করে দেয় আদালত। এবার তাই নীতীশের পুরানো সঙ্গীরা কোমর বেঁধে দিল্লির দরবারে গিয়েছেন বলে মনে করছে ওয়াকিবহাল মহল। (আরও পড়ুন- ''আমায় ক্ষমা করবেন!'' লালুকে ফোনে বলেছিলেন নীতীশ...)

.