অপেক্ষা করে দেশের প্রথম ট্রান্সজেন্ডার পাসপোর্ট পেলেন সত্যশ্রী শর্মিলা

গত বছর অক্টোবর মাসে সত্যশ্রী শর্মিলা যখন অনলাইনে পাসপোর্টের আবেদন পত্র ভরছিলেন, তখন 'সেক্স' লেখার কলামে মেল না ফিমেল কী লিখবেন বুঝে উঠতে পারছিলেন না তিনি। কারণ, এর কোনটিই তিনি নন। অন্তত ১০ বছরে ধরে তিনি ট্রান্সজেন্ডার। এদিকে, ট্রান্সজেন্ডার অপশন নেই পাসপোর্টের আবেদন ফর্মে। নিজের অসুবিধার কথা জানিয়ে পাসপোর্ট কর্তৃপক্ষকে চিঠি লেখেন সত্যশ্রী।

Updated By: Mar 7, 2015, 05:21 PM IST
অপেক্ষা করে দেশের প্রথম ট্রান্সজেন্ডার পাসপোর্ট পেলেন সত্যশ্রী শর্মিলা

ওয়েব ডেস্ক: গত বছর অক্টোবর মাসে সত্যশ্রী শর্মিলা যখন অনলাইনে পাসপোর্টের আবেদন পত্র ভরছিলেন, তখন 'সেক্স' লেখার কলামে মেল না ফিমেল কী লিখবেন বুঝে উঠতে পারছিলেন না তিনি। কারণ, এর কোনটিই তিনি নন। অন্তত ১০ বছরে ধরে তিনি ট্রান্সজেন্ডার। এদিকে, ট্রান্সজেন্ডার অপশন নেই পাসপোর্টের আবেদন ফর্মে। নিজের অসুবিধার কথা জানিয়ে পাসপোর্ট কর্তৃপক্ষকে চিঠি লেখেন সত্যশ্রী।

পাসপোর্ট কর্তৃপক্ষ তাকে বলে যেকোনও একটা লিখে দিতে। সেইসঙ্গে, তাকে অশ্বাস দেওয়া হয় পরে সত্যশ্রীর পছন্দমতোই তা বদলে দেওয়া হবে। ২০১৪ সালের এপ্রিল মাসে দেশে তৃতীয় লিঙ্গকে বৈধতা দেয় শীর্ষ আদালত। ভোটার কার্ড, পাসপোর্ট, ড্রাইভিং লাইসেন্স সবরকম পরিচয়পত্রই যাতে তৃতীয় লিঙ্গের মানুষরা পেতে পারেন সেই বিষয়ে কেন্দ্রীয় সরকারকে নির্দেশ দেয় সুপ্রিম কোর্ট।

পাসপোর্ট কর্তৃপক্ষের সঙ্গে দেখা করার কিছুদিন পরই সত্যশ্রী দেখতে পান 'সেক্স' কলামে মেল, ফিমেলের সঙ্গে রয়েছে ট্রান্সজেন্ডার অপশনও। এই বছর ১৫ ফেব্রুয়ারি পাসপোর্ট হাতে পান সত্যশ্রী। যেখানে তাকে ট্রান্সজেন্ডার হিসেবেই উল্লেখ করা হয়েছে। এই প্রথম মহারাষ্ট্রের কোনও ব্যক্তি ট্রান্সজেন্ডার পাসপোর্ট পেলেন, হয়তো ভারতেও প্রথম।

ভিকরোলির বাসিন্দা আইনে স্নাতক সত্যশ্রী বলেন, "আমার জীবনের আনন্দময় মুহূর্তগুলির একটি।" ভারতের ট্রান্সজেন্ডার কমিউনিটির জন্য কাজ করা দর্পন ফাউন্ডেশনের পেহচান প্রকল্পে প্রোগ্রাম ম্যানেজার হিসেবে কাজ করেন সত্যশ্রী। দর্পণের বোর্ড সদস্য তিনি।

তামিল নাড়ুর সরকারি আধিকারিকের সন্তান সত্যশ্রী ছোটবেলা থেকেই জানতেন পরিবারের অন্য শিশুদের থেকে তিনি আলাদা। বয়ঃসন্ধিতে ট্রান্সজেন্ডার কমিউনিটি সম্পর্কে জানতে পারলেও যৌনব্যবসা বা ভিক্ষাবৃত্তিকে পেশা হিসেবে বেছে নিতে ঘোর আপত্তি ছিল তার।

 

 

.