Satish Kumar: ভারতীয় রেলের ইতিহাসে যুগান্তকারী ঘটনা! এই প্রথম শীর্ষে কোনও দলিত! কে এই সতীশ কুমার?

1st Dalit Chairman Of Railway Board: রেলের ইতিহাসে প্রায় যুগান্তকারী ঘটনা। রেল বোর্ডের ইতিহাসে এই প্রথম কোনও দলিত এই বোর্ডের চেয়ারম্যান হলেন। তিনি সতীশ কুমার। ইন্ডিয়ান রেলওয়ে ম্যানেজমেন্ট সার্ভিসের (আইআরএমএস) অফিসার।

Updated By: Aug 28, 2024, 07:41 PM IST
Satish Kumar: ভারতীয় রেলের ইতিহাসে যুগান্তকারী ঘটনা! এই প্রথম শীর্ষে কোনও দলিত! কে এই সতীশ কুমার?

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: রেলের ইতিহাসে প্রায় যুগান্তকারী ঘটনা। রেল বোর্ডের ইতিহাসে এই প্রথম কোনও দলিত এই বোর্ডের চেয়ারম্যান হলেন। তিনি সতীশ কুমার। ইন্ডিয়ান রেলওয়ে ম্যানেজমেন্ট সার্ভিসের (আইআরএমএস) অফিসার। 

আরও পড়ুন: Men Be Wiped Out: অচিরেই পুরুষশূন্য হবে এ পৃথিবী! সসাগরা বসুন্ধরা থাকবে শুধু মেয়েদের দখলে...

জয়া ভার্মা সিনহা এই মুহূর্তে রেল বোর্ডের চেয়ারপার্সন ও সিইও। তিনি আগামী ৩১ অগাস্ট অবসর গ্রহণ করতে চলেছেন। তিনি চলে গেলে দায়িত্বভার গ্রহণ করবেন সতীশ কুমার। তিনি রেল বোর্ডের দায়িত্ব নেবেন ১ সেপ্টেম্বর থেকে।

কিন্তু কে এই সতীশ কুমার?

আসুন, চিনে নেওয়া যাক, সদ্য ইতিহাস তৈরি করে ফেলা এই মানুষটিকে। 

সতীশ কুমার ইন্ডিয়ান রেলওয়ে সার্ভিস অফ মেক্যানিক্যাল ইঞ্জিনিয়ার্সের ১৯৮৬-ব্যাচের অফিসার। ১৯৮৮ সালে তিনি কেরিয়ার সুরু করেন। গোটা কর্মজীবন ধরেই তিনি নানা সময়ে নানা গুরুত্বপূর্ণ পদ সামলেছেন। 

আরও পড়ুন: Kolkata Doctor Rape And Murder Case: লাগাতার জেরার মধ্য়ে হাঁপিয়ে উঠে শেষ পর্যন্ত তদন্তকারীদের কী বলল সঞ্জয়?

সতীশ কুমার তিন দশকের বেশি সময় ধরে ভারতীয় রেলের সঙ্গে যুক্ত। দীর্ঘ ৩৪ বছরের কর্মজীবনে রেলের বিভিন্ন দফতরে বিপুল অবদান রেখে চলেছেন তিনি। নর্দার্ন রেলওয়ের লখনউ ডিভিশনে ডিআরএম ছিলেন ২০১৭ থেকে ২০১৯। এর আগে তিনি নর্থ-ওয়েস্টার্ন রেলওয়ের জয়পুরে কাজ করেন চিফ ভিজিল্যান্স অফিসার ও সিনিয়র ডেপুটি জেনারেল ম্যানেজার হিসেবে। এই মুহূর্তে তিনি রেলের এমটিআরএস। রেলের ফাংশনের দিক থেকে খুবই 'কি পজিশন' এটি! তবে তাঁর স্কিল প্রদর্শনের সেরা জায়গা ছিল ঝাঁসি ও বারাণসী। বারাণসীতে লোকোমোটিভ ইঞ্জিনিয়ারিং অ্যান্ড মেইনটিন্যান্স-য়ে তিনি তাঁর কর্মদক্ষতা শান দেন এবং সাফল্যমণ্ডিত হন। তিনি গোরখপুরেও কাজ করেছেন। 

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.