সংস্কৃত ভাষার প্রসারে পাঠ্যক্রমে সংস্কারের সুপারিশ, স্কুলে কম্পালসারি সংস্কৃতও!

সংস্কৃত ভাষার প্রসারে পাঠ্যক্রমে সংস্কারের সুপারিশ করল মানব সম্পদ উন্নয়ন মন্ত্রকের কমিটি। তাদের সুপারিশ, দুটি নয় এবার থেকে স্কুলে পড়ানো হল কম্পালসারি তিনটি ভাষা। ক্লাস ইলেভেন ও টুয়েলভেও সংস্কৃতকে রাখার সুপারিশ করেছে কমিটি।

Updated By: Feb 16, 2016, 09:39 PM IST
সংস্কৃত ভাষার প্রসারে পাঠ্যক্রমে সংস্কারের সুপারিশ, স্কুলে কম্পালসারি সংস্কৃতও!

ওয়েব ডেস্ক: সংস্কৃত ভাষার প্রসারে পাঠ্যক্রমে সংস্কারের সুপারিশ করল মানব সম্পদ উন্নয়ন মন্ত্রকের কমিটি। তাদের সুপারিশ, দুটি নয় এবার থেকে স্কুলে পড়ানো হল কম্পালসারি তিনটি ভাষা। ক্লাস ইলেভেন ও টুয়েলভেও সংস্কৃতকে রাখার সুপারিশ করেছে কমিটি।

ক্লাস ওয়ান থেকে টেন পর্যন্ত দুটো ভাষা আবশ্যিক। মোটামুটি এই পাঠ্যক্রমেই চলেই দেশের শিক্ষাব্যবস্থা। ছাত্রছাত্রীরাও বেছে নেয় ইংরেজি ও মাতৃভাষা। বাদ থেকে যায় সংস্কৃত। সমীক্ষায় এমনটাই দেখেছে মানব সম্পদ উন্নয়ন  মন্ত্রকের কমিটি। তাদের সুপারিশ, ওয়ান থেকে টেন পর্যন্ত তিনটি ভাষা শেখানো আবশ্যিক করা হোক । একাদশ ও দ্বাদশ শ্রেনিতে যারা সায়েন্স, আর্টস, এবং কমার্স নিয়ে পড়বে তাদের সংস্কৃতকে একটি বিষয় হিসেবে পড়ার জন্য উত্সাহিত করতে হবে। কীভাবে এই সুপারিশ কার্যকর করা যায়, তা নিয়ে তিন মাসে স্টেটাস রিপোর্ট দেবে NCERT ও SCERT। তৃতীয় ভাষা বাছাই, কতগুলি পিরিয়ড পড়ানো হবে তাও খতিয়ে দেখবে দুই সংস্থা। স্টেটাস রিপোর্ট খতিয়ে দেখে সিদ্ধান্ত নেবে মানব সম্পদ উন্নয়ন মন্ত্রক।

 

.