SADA TANSEEQ: রাজস্থানের বালিতে শুরু সৌদি-ভারত যৌথ মহড়া

মহড়াটি ২৯ জানুয়ারী থেকে ১০ ফেব্রুয়ারী ২০২৪ পর্যন্ত অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। মহড়ার লক্ষ্য জাতিসংঘ সনদের অধ্যায় VII-এর অধীনে আধা মরুভূমিতে যৌথ অভিযানের জন্য উভয় পক্ষের সৈন্যদের প্রশিক্ষণ দেওয়া। অনুশীলনটি উভয় দলকে তাদের আভ্যন্তরীণ বন্ধনকে শক্তিশালী করার সুযোগ দেবে।

Updated By: Jan 29, 2024, 02:19 PM IST
SADA TANSEEQ: রাজস্থানের বালিতে শুরু সৌদি-ভারত যৌথ মহড়া
ছবি: প্রতিরক্ষা মন্ত্রক

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ভারত-সৌদি আরব যৌথ সামরিক মহড়া ‘SADA TANSEEQ’-এর উদ্বোধনী সংস্করণ শুরু হয়েছে। সোমবার রাজস্থানের মহাজনে শুরু হয়েছে এই মহড়া।

মহড়াটি ২৯ জানুয়ারী থেকে ১০ ফেব্রুয়ারী ২০২৪ পর্যন্ত অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। রয়্যাল সৌদি ল্যান্ড ফোর্সেস এর ৪৫ জন সেনা নিয়ে গঠিত সৌদি আরবের দল প্রতিনিধিত্ব করছে এই মহড়ায়। ৪৫ জন কর্মী নিয়ে গঠিত ভারতীয় সেনাবাহিনীর দলটি ব্রিগেড অফ দ্য গার্ডস (মেকানাইজড ইনফ্যান্ট্রি) থেকে একটি ব্যাটালিয়নের প্রতিনিধিত্ব করছে।

আরও পড়ুন: Engineer Shot Dead: বয়ফ্রন্ডের ডাকে হোটেলে এসে মর্মান্তিক পরিণতি তরুণী ইঞ্জিনিয়ারের

মহড়ার লক্ষ্য জাতিসংঘ সনদের অধ্যায় VII-এর অধীনে আধা মরুভূমিতে যৌথ অভিযানের জন্য উভয় পক্ষের সৈন্যদের প্রশিক্ষণ দেওয়া। অনুশীলনটি উভয় পক্ষকে সাব-কনভেনশনাল ডোমেনে অপারেশন পরিচালনার কৌশল, পদ্ধতিতে তাদের সেরা অনুশীলনগুলি দুই দেশের মধ্যা শেয়ার করে নিতে সাহায্য করবে। এটি উভয় পক্ষের সৈন্যদের মধ্যে ইন্টারঅপারেবিলিটি, বন্ধুত্ব এবং বন্ধুত্বের বিকাশকে আরও সহজ করবে।

আরও পড়ুন: Ram Mandir | Ram Lala: 'রামলালা আমায় ডাকছে, মধ্যরাতে জেগে উঠতেন শিল্পী যোগীরাজ'

মহড়ায় মোবাইল ভেহিকেল চেক পোস্ট স্থাপন, কর্ডন ও অনুসন্ধান অপারেশন, হাউস ইন্টারভেনশন ড্রিল, রিফ্লেক্স শুটিং, স্লিদারিং এবং স্নাইপার ফায়ারিং অন্তর্ভুক্ত থাকবে।

অনুশীলনটি উভয় দলকে তাদের আভ্যন্তরীণ বন্ধনকে শক্তিশালী করার সুযোগ দেবে। এটি মিলিত নিরাপত্তা লক্ষ্য অর্জন, প্রতিরক্ষা সহযোগিতার মাত্রা বৃদ্ধি এবং দুই বন্ধুত্বপূর্ণ দেশের মধ্যে দ্বিপাক্ষিক সম্পর্ক বৃদ্ধির একটি প্ল্যাটফর্ম হিসেবে কাজ করবে।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

 

.